প্রসঙ্গ নোট বাতিল

মমতার সমালোচনায় বামেরা

মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লিযাত্রার সমালোচনা করলেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। নির্বাচনী প্রচারে বুধবার সকালে পূর্ব কোলাঘাটে দেনান বাজার থেকে ছাতিন্দা মোড় পর্যন্ত এক মিছিলে যোগ দেন সূর্যবাবু।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৬ ০১:২০
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লিযাত্রার সমালোচনা করলেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। নির্বাচনী প্রচারে বুধবার সকালে পূর্ব কোলাঘাটে দেনান বাজার থেকে ছাতিন্দা মোড় পর্যন্ত এক মিছিলে যোগ দেন সূর্যবাবু। পরে দেনান বাজারে এক পথসভায় বলেন, ‘‘রাষ্ট্রপতি কী করবেন? তিনি তো আগেই এ বিষয়ে প্রধানমন্ত্রীকে সমর্থন করেছেন।’’ শিবসেনাকে দলে নেওয়া প্রসঙ্গে সূর্যবাবু বলেন, ‘‘শিবসেনাও যা, বিজেপিও তা-ই। আসলে মুখ্যমন্ত্রী লাফালাফি করছেন, কারণ, দল চালানোর জন্য, নির্বাচন করানোর জন্য প্রত্যেকদিন নোটের বান্ডিল দরকার হয় ওদের।’’

Advertisement

সূর্যবাবু দাবি করেন, সারদা নারদের সময় মন্ত্রী, সাংসদ, নেতারা মোটা মোটা নোটের বান্ডিল নিয়েছেন। সিপিএম চায় সেই সব বান্ডিল বাজেয়াপ্ত করা হোক।

এ দিন মিছিলে হাঁটার সময় দেনানে এবং বিবেকানন্দ মোড়ে দু’টি ব্যাঙ্কের সামনে লোকজনের সঙ্গে কথা বলেন সূর্যবাবু। সেখানে তিনি বলেন, ‘‘আমরা বলছি সরকার যা করছেন করুন। তবে যতদিন পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, ততদিন সাধারণ মানুষকে আগের টাকা ব্যবহার করার সুযোগ দিতে হবে।’’

Advertisement

সুতাহাটার চৈতন্যপুরে নির্বাচনী সভায় বিমান বসু কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রীকেই। নোট বাতিল প্রসঙ্গে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এ দিন বলেন, ‘‘কালো টাকা উদ্ধারের নামে নতুন খেলায় মেতেছেন প্রধানমন্ত্রী। কৃষিজীবি, মৎস্যজীবি খেটে খাওয়া মানুষের কাছে কী কালো টাকা থাকে?’’ চেনা সুরে তিনিও বলেছেন, ‘‘মিথ্যের উপর দাঁড়িয়ে রয়েছে তৃণমূল। দু’শো সাংসদ নিয়ে দিল্লি যাবেন বলেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে দু’জনকে দেখা গেল।’’ চৈতন্যপুরের সভায় ছিলেন, রবীন দেব, নিরঞ্জন সিহি, তাপস সিংহ, তাপসী মণ্ডল এবং তমলুক লোকসভায় বাম প্রার্থী মন্দিরা পন্ডা। মঙ্গলবার নন্দীগ্রামে প্রচারে গিয়ে পিডিএস প্রার্থী পিডিএস প্রার্থী শুভ্রজিৎ ভাদুড়ির উপর যে হামলা হয়েছিল তার প্রেক্ষিতে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছেন অনুরাধা পুততুণ্ড। ফোন বন্ধ থাকায় রিটার্নিং অফিসারকে তিনি বিষয়টি জানাতে পারেননি বলেও জানান।

রাজ্যের শাসক দলের প্রচারে শেষ বেলায় তারাবাজি। আগামী শনিবার ভোটগ্রহণের আগে বুধবার প্রচারে এলেন দলের তারকা-সাংসদ দেব, সোহম, সায়ন্তিকা। কোলাঘাট শহরের কাঠচড়া ময়দানে তৃণমূল প্রার্থী দিব্যেন্দু অধিকারীর সাথে একমঞ্চে ছিলেন দেব। সভায় বিপুল মানুষের ভিড় দেখে মঞ্চে পাশে দাঁড়ানো দিব্যেন্দুকে দেখিয়ে দেব বলেন, ‘‘তুমি এমনিই জিতবে। কেন যে আমাকে ডাকলে। আমাদের সরকার গত ছ’ সাত বছর প্রচুর কাজ করেছে আমাদের জন্য, পশ্চিমবঙ্গের জন্য। সেইখান থেকে বলতে পারি যে আপনারা এই সরকারকে সঙ্গে রাখবেন, ভালবাসবেন, দিব্যেন্দুদাকে ভোট দেবেন।’’ ব্রজলালচকে এক জনসভা থেকে পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী বলেন, ‘‘বিজেপি নেতা-মন্ত্রীরা কেউ প্রচার করতে এলে গাড়ি থেকে নামিয়ে তাঁদের ব্যাঙ্কের লাইনে দাঁড় করিয়ে দিন। তাহলেই বুঝতে পারবে এই অর্থনৈতিক অবরোধে সাধারণ মানুষের দুর্ভোগ কতখানি হয়েছে।’’দিব্যেন্দু অধিকারীর সমর্থনে নন্দকুমার বাজারে রোড- শো করেন অভিনেতা সোহম ও অভিনেত্রী সায়ন্তিকা। অন্যদিকে এদিন ময়নার হোগলাবাড়িতে তৃণমূলের সভায় এক মঞ্চে ছিলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী, রাজ্যের জলসম্পদ মন্ত্রী সৌমেন মহাপাত্র ও সদ্য তৃণমূলে আসা প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি মানস ভুঁইয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন