CPIM

বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে জোড়া কর্মসূচি বামেদের

মণিপুরে লাগাতার হিংসা ও নারী নির্যাতনের প্রতিবাদে কাল, সোমবার মৌলালি মোড়ে বামফ্রন্ট তিন ঘণ্টা অবস্থান-বিক্ষোভের ডাক দিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ০৯:১৪
Share:

—প্রতীকী চিত্র।

রাজ্যে তাদের লড়াই একই সঙ্গে তৃণমূল কংগ্রেস ও বিজেপির বিরুদ্ধে। সেই রাজনৈতিক লাইন ধরে রেখেই জোড়া কর্মসূচি নিল বামফ্রন্ট। প্রথম কর্মসূচি বিজেপি-শাসিত মণিপুরের মুখ্যমন্ত্রীর অবিলম্বে পদত্যাগের দাবিতে। আর দ্বিতীয় কর্মসূচি পঞ্চায়েতে ভোট লুটের জন্য তৃণমূলকে ‘ধিক্কার’ জানিয়ে এবং সাম্প্রদায়িক বিভাজনের প্রতিবাদে। সম্প্রতি বেঙ্গালুরুতে বিরোধী জোট গড়ার বৈঠকে তৃণমূলের পাশাপাশি বামেরাও সামিল হওয়ায় বিজেপি যে বামেদের তৃণমূল-বিরোধিতা নিয়ে প্রশ্ন তুলে প্রচারে নেমেছে এবং বাম শিবিরের একাংশেও কিছু প্রশ্ন উঠেছে, তার প্রেক্ষিতে এই জোড়া প্রতিবাদ কর্মসূচি তাৎপর্যপূর্ণ বলেই রাজনৈতিক শিবিরের মত।

Advertisement

মণিপুরে লাগাতার হিংসা ও নারী নির্যাতনের প্রতিবাদে কাল, সোমবার মৌলালি মোড়ে বামফ্রন্ট তিন ঘণ্টা অবস্থান-বিক্ষোভের ডাক দিয়েছে। বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু শনিবার বিবৃতি দিয়ে বলেছেন, ‘উত্তর-পূর্বের ছোট্ট রাজ্যের বিজেপি পরিচালিত সরকার ও কেন্দ্রীয় সরকার যথাসময়ে হিংসা দমন করতে ব্যর্থ হওয়ায় এখনও নাগরিক জীবন বিপর্যয়ের মধ্যে দিয়ে চলেছে। এই পরিস্থিতিতে আমাদের রাজ্য বামফ্রন্ট মণিপুরের নাগরিকদের প্রতি সংহতি জানাতে, নারী নির্যাতনের হোতাদের চরম শাস্তি ও মণিপুর রাজ্যের ব্যর্থ মুখ্যমন্ত্রীর অবিলম্বে পদত্যাগের দাবিতে আগামী ২৪ জুলাই, সোমবার মৌলালি মোড়ে অবস্থান-বিক্ষোভের সিদ্ধান্ত নিয়েছে’। তার দু’দিন পরে ২৬ জুলাই, বুধবার বিকালে কলকাতা জেলা বামফ্রন্টের ডাকে মিছিল হবে গোলপার্ক থেকে হাজরা মোড় পর্যন্ত। পঞ্চায়েত নির্বাচনে রাজ্য জুড়ে ভোট লুট ও গণনায় কারচুপি, শাসক দল তৃণমূলের দুর্নীতি এবং সাম্প্রদায়িক বিভাজনের প্রতিবাদে ওই মিছিলের ডাক দেওয়া হয়েছে। সিপিএমের রাজ্য কমিটির বৈঠক রয়েছে ২৫ ও ২৬ জুলাই। বাম সূত্রের খবর, রাজ্য কমিটির বৈঠক শেষে সিপিএমের রাজ্য নেতৃত্ব ২৬শের মিছিলে শামিল হতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন