CPM

‘মনুবাদী বিজেপি, নীতিহীন তৃণমূলে’ ফারাক দেখছেন না বিমান

বামফ্রন্ট চেয়ারম্যানের দাবি, তৃণমূল এবং  বিজেপি-র মানুষের প্রতি দরদ নেই। তৃণমূল অগণতান্ত্রিক ভাবে, বিজেপি ফ্যাসিবাদী পদ্ধতিতে চলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বারাসত শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২১ ১৯:৪৪
Share:

বারাসতে বিমান বসু— নিজস্ব চিত্র।

আগামী বিধানসভা নির্বাচনে বাম-কংগ্রেস জোটের ‘ভবিষ্যৎ’ নিয়ে গালভরা দাবি করছেন না তিনি। তবে বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু মনে করেন, জোটের অন্য দুই প্রতিদ্বন্দ্বী বিজেপি এবং তৃণমূলের মধ্যে কোনও ফারাক নেই। শনিবার উত্তর ২৪ পরগনার বারাসতে তিনি বলেন, ‘‘বিজেপি-র মনুবাদী নীতি অমানবিক। নীতিহীন তৃণমূলের তা-ও নেই।’’

Advertisement

অন্য দিকে, বিজেপি-কে যে ভাবে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মোকাবিলা করতে চাইছেন, করছেন তা পছন্দ নয় প্রবীণ বাম নেতার। বারাসতে এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, তৃণমূল এবং মমতাকে বিজেপি যে ভাবে আক্রমণ করেছেন, প্রতিআক্রমণ তত ধারাল হচ্ছে না। মমতার বক্তৃতার ভাষা ও ভাবনার কড়া সমালোচনা করে বহিরাগত তত্ত্বকে ‘সংকীর্ণ ও প্রাদেশিক’ বলেন বিমান। বিজেপি সভাপতি জে পি নড্ডা সম্পর্কে তৃণমূল নেত্রীর মন্তব্যেরও সমালোচনা করেন।

তবে তৃণমূলের তুলনায় বিজেপি-র সমালোচনায় বিমান বেশি তৎপর ছিলেন। তিনি বলেন, ‘‘কয়লা চোর, গরু চোর, বাটপাড় তৃণমূল নেতারা বিজেপি-তে যাচ্ছে । তৃণমূলের নীতি নেই। তাই তাদের দলে তোলাবাজ, চাল চোর, রেশন চোর, ত্রিপল চোর । তারা বিজেপিতে যাচ্ছে মনুবাদী নীতি না বুঝে। যেখানে উচ্চবর্ণের মানুষ ছাড়া অন্যদের মানুষ বলে জ্ঞান করা হয় না।’’

Advertisement

দু’দলের মধ্যে ফারাক নেই জানিয়ে বিমান বলেন, ‘‘তৃণমূল বা বিজেপি, কোনও দলেরই মানুষের প্রতি দরদ নেই। তৃণমূল অগণতান্ত্রিক ভাবে, বিজেপি ফ্যাসিবাদী পদ্ধতিতে চলছে।’’ কেন্দ্রীয় কৃষি আইনের সমালোচনা করে কৃষকদের পাশে থাকার কথাও বলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন