CPM

চার কেন্দ্রীয় সংস্থা বন্ধ, প্রতিবাদে সিপিএম

গত ২২ জানুয়ারি বন্ধ করে দেওয়া হল কেন্দ্রীয় সরকারি আরও একটি সংস্থা, হাওড়ার ডবসন রোডে পূর্ব রেলের ১০০ বছরের পুরনো ছাপাখানা। সেখানে ট্রেনের টিকিট ছাপানো হত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ০৭:৫৮
Share:

—প্রতীকী চিত্র।

সাঁতরাগাছি গভর্নমেন্ট প্রেস, বার্ন স্ট্যান্ডার্ড সংস্থা বন্ধ হয়েছে আগেই। গত ২২ জানুয়ারি বন্ধ করে দেওয়া হল কেন্দ্রীয় সরকারি আরও একটি সংস্থা, হাওড়ার ডবসন রোডে পূর্ব রেলের ১০০ বছরের পুরনো ছাপাখানা। সেখানে ট্রেনের টিকিট ছাপানো হত। এর জেরে কর্মহীন হয়েছেন কয়েকশো শ্রমিক-কর্মচারী। সব মিলিয়ে হাওড়ায় চারটি কেন্দ্রীয় সরকারি সংস্থা বন্ধ করে দিয়েছে বর্তমান বিজেপি সরকার। এই অভিযোগ তুলে লোকসভা নির্বাচনের আগেই কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামছে হাওড়া জেলা সিপিএম।

Advertisement

রবিবার সিপিএমের জেলা সদর দফতরে এই কথা ঘোষণা করেন জেলা সম্পাদক দিলীপ ঘোষ। তিনি বলেন, ‘‘বর্তমান কেন্দ্রীয় সরকার হাওড়ার অর্থনীতিতে বড়সড় আঘাত হেনেছে। কেন্দ্রীয় সরকারি সংস্থাগুলি বন্ধ করে সেই জমি বিক্রি করে দিচ্ছে। এর প্রতিবাদেই এ বার আমরা পথে নামব।’’

ছয় একর জমিতে রয়েছে পূর্ব রেলের ওই ছাপাখানা। ২০১৪ সালে প্রায় ১৬ কোটি টাকা ব্যয়ে কেন্দ্র সেটির আধুনিকীকরণ করেছিল। কর্মচারীদের প্রশিক্ষণও দেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন