Bribe

খিদিরপুরে ঘুষ নেওয়ার অভিযোগে ধৃত শুল্ককর্তা

মাসখানেক আগে শুল্ক দফতরের‌ দায়ের করা অভিযোগে বলা হয়েছিল, এক ব্যবসায়ীর বিদেশ থেকে আমদানি করা পণ্য শুল্ক দফতর থেকে ছেড়ে দেওয়ার জন্য তিন লক্ষ টাকা চেয়েছিলেন পবন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ০৮:১৬
Share:

ঘুষ নেওয়ার সময় গ্রেফতার শুল্ককর্তা। প্রতীকী ছবি।

মাসখানেক আগে তাঁর বিরুদ্ধে শুল্ক দফতরের‌ তরফে অভিযোগ দায়ের করা হয়েছিল বলে সিবিআইয়ের অভিযোগ। তার ভিত্তিতে ফাঁদ পেতে খিদিরপুর এলাকা থেকে সোমবার রাতে ঘুষ নেওয়ার অভিযোগে শুল্ক দফতরের এক কর্তাকে গ্রেফতার করেছে ওই কেন্দ্রীয় তদন্ত সংস্থা। সিবিআই জানিয়েছে, পবন কুমার নামে ওই শুল্ককর্তা কলকাতা বন্দরে কর্মরত ছিলেন। শুল্ক সংক্রান্ত এক এজেন্টের কাছ থেকে ৫০ হাজার টাকা ঘুষ নেওয়ার সময় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা তাঁকে পাকড়াও করেন।

Advertisement

সিবিআই সূত্রের খবর, মাসখানেক আগে শুল্ক দফতরের‌ দায়ের করা অভিযোগে বলা হয়েছিল, এক ব্যবসায়ীর বিদেশ থেকে আমদানি করা পণ্য শুল্ক দফতর থেকে ছেড়ে দেওয়ার জন্য তিন লক্ষ টাকা চেয়েছিলেন পবন। পরে ৫০ হাজার টাকায় রফা হয়। সেই ঘুষের খবর পেয়ে ফাঁদ পেতেছিলেন সিবিআই অফিসারেরা। ঘুষ নেওয়ার সময় হাতেনাতে ধরা হয় ওই শুল্ককর্তাকে। পবনের অফিসের সঙ্গে সঙ্গে তাঁর কলকাতা আর বিহারের বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে। প্রাথমিক ভাবে সিবিআই জানিয়েছে, ওই শুল্ককর্তা প্রথমে বিদেশ থেকে আনা বিভিন্ন সামগ্রীতে অতিরিক্ত শুল্ক ধার্য করতেন। পরে নগদ টাকায় ঘুষ নিয়ে বর্ধিত শুল্ক কমিয়ে দিতেন।

এ দিকে, রবিবার রাতে সুকুমার কামিল্লা নামে এসএসবি বা সশস্ত্র সীমা বলের এক কনস্টেবলকে গ্রেফতার করেছে ইডি। অভিযোগ, নিজেকে ইডি অফিসার পরিচয় দিয়ে বিভিন্ন ব্যবসায়ীর কাছ থেকে টাকা নিয়েছেন সুকুমার। ইডি-র আইনজীবী অরিজিৎ চক্রবর্তী জানান, সুকুমার বছর পাঁচেক আগে কিছু দিন ইডি-তে ডেপুটেশনে ছিলেন। পরে তিনি আবার এসএসবি-তে ফিরে যান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন