Cyclone Yaas

Cyclone Yass: ঘূর্ণিঝড় ‘ইয়াসে’র ক্ষতি থেকে বাঁচতে বোরো ধান কাটছেন কৃষকেরা

উত্তরবঙ্গে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াসে’র প্রভাব তেমন না পড়লেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণ দিনাজপুরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ২৪ মে ২০২১ ২৩:৫২
Share:

ঘূর্ণিঝড় ‘ইয়াসে’র হাত থেকে ফসলের ক্ষতি রুখতে বোরো ধান কাটতে শুরু করেছেন দক্ষিণ দিনাজপুরে কৃষকেরা।

Advertisement

উত্তরবঙ্গে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াসে’র প্রভাব তেমন না পড়লেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণ দিনাজপুরে। আবহাওয়া দফতরের এই পূর্বাভাসের পর কৃষকদের বিপর্যয়ের ক্ষতি থেকে বাঁচাতে তৎপর হয়েছে জেলা প্রশাসন। ইতিমধ্যেই জেলার কৃষি ভবন থেকে কৃষকদের সতর্কবার্তা দেওয়া হয়েছে। ফসল রক্ষা করতে চলছে প্রচারও।

প্রশাসন সূত্রে খবর, আবহাওয়া দফতরের আগাম বার্তা এবং নবান্নে নির্দেশ আসার পর জেলা কৃষি দফতর থেকে মাইকের মাধ্যমে ব্লকে ব্লকে কৃষকদের ধান কেটে নেওয়ার জন্য প্রচার শুরু করা হয়েছে। দক্ষিণ দিনাজপুর জেলা কৃষি দফতর জানিয়েছে, জেলার প্রায় ৭৫ হাজার হেক্টর জমির ৯০ শতাংশ ধান কাটা হয়ে গিয়েছে। সোমবার বাকি ধান কাটার কাজ চলছে। অন্য দিকে, পাটের জমিতে জল জমার আশঙ্কা থাকায় সেখানে নিকাশির ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছে কৃষি দফতর।

Advertisement

কৃষি দফতরের প্রচারের পর কৃষকেরা ক্ষতির হাত থেকে বাঁচতে বোরো ধান কাটা শুরু করে দিয়েছেন।

জেলা কৃষি দফতরের উপ-কৃষি অধিকর্তা আশিসকুমার বাড়ুই বলেন, “ঘূর্ণিঝড়ের জেরে দক্ষিণ দিনাজপুর জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাজ্যের নির্দেশ পেয়ে বিভিন্ন ব্লকে মাইকের মাধ্যমে কৃষকদের ধান কাটার কথা জানানো হয়েছে। ইতিমধ্যেই জেলার ৯০ শতাংশ বোরো ধান কাটা হয়ে গিয়েছে। পাশাপাশি, পাটের জমিতে যাতে জল না জমে, সে জন্য নিকাশির ব্যবস্থাও করা হয়েছে। এতে ক্ষতির পরিমাণ কমানো যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন