হিলকার্ট রোডে পোক্ত পাঁচিল চায় দার্জিলিং

ব্রিটিশ আমলে তৈরি দার্জিলিং যাতায়াতের হিলকার্ট রোডকে জাতীয় সড়কের মর্যাদা দেওয়াই সার। পাহাড়ে পাক খেয়ে ওঠা এই রাস্তার অনেক জায়গাতে শক্তপোক্ত ‘গার্ড ওয়াল’ বা খাদের ধারের পাঁচিল পর্যন্ত নেই।

Advertisement

কিশোর সাহা

দার্জিলিং শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৬ ০৩:৫২
Share:

তুলে আনা হচ্ছে দুর্ঘটনাগ্রস্ত গাড়ি। রবিন রাইয়ের তোলা ছবি।

ব্রিটিশ আমলে তৈরি দার্জিলিং যাতায়াতের হিলকার্ট রোডকে জাতীয় সড়কের মর্যাদা দেওয়াই সার। পাহাড়ে পাক খেয়ে ওঠা এই রাস্তার অনেক জায়গাতে শক্তপোক্ত ‘গার্ড ওয়াল’ বা খাদের ধারের পাঁচিল পর্যন্ত নেই।

Advertisement

শুক্রবার বেলা সাড়ে এগারোটার সময় খোদ রাষ্ট্রপতির কনভয়েরই একটি গাড়ি এই রাস্তায় খাদে পড়ে যাওয়ায়, তাই গার্ড ওয়াল নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। কেউ কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন জিটিএ-কে। কেউ রাজ্যের পূর্ত দফতরকে। পূর্ত দফতর কিন্তু দাবি করছে, প্রায় দু’বছর ধরে তারা সে টাকা চাইছে জাতীয় সড়ক কর্তৃপক্ষের কাছ থেকে। টাকা মেলেনি।

যে খবর পৌঁছেছে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও। জাতীয় সড়ক কর্তৃপক্ষের টালবাহানায় উদ্বিগ্ন তিনিও। তবে সরকারি সূত্র অনুযায়ী, খোদ রাষ্ট্রপতির কনভয় দুর্ঘটনায় পড়ার পরেই রাজ্যের তরফে পাঠানো ‘গার্ড ওয়াল’-এর প্রস্তাবের ফাইল নিয়ে নড়াচাড়া শুরু করেছেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। জিটিএ-র তরফেও রোশন গিরি, বিনয় তামাঙ্গরা জানিয়েছেন, হিলকার্ট রোডকে বিপন্মুক্ত রাখতে কেন্দ্রর কাছে একাধিকবার ‘মাস্টার প্ল্যান’ তৈরির আর্জি জানিয়েছেন তাঁরা।

Advertisement

শিলিগুড়ি থেকে ৮১ কিলোমিটারের এই রাস্তার এক দিকে পাহাড়, অন্য দিকে খাদ। সেই খাদের ধারে যুৎসই পাঁচিল থাকা-না থাকার ফারাকটা বিরাট। শীত ও বর্ষায় তো বটেই, এমনি সময়ও হঠাৎ করে রাস্তা চলে যায় ঘন কুয়াশার আড়ালে। তার মধ্যেই পথের কোথাও ইংরেজি ‘ইউ’-এর মতো বাঁক। কোথাও পরপর বাঁক। কিন্তু শিলিগুড়ি থেকে রোহিণী হয়ে (পাগলাঝোরায় ধসের কারণে তিনধারিয়া দিয়ে যাতায়াত বন্ধ প্রায় ৬ বছর) দার্জিলিং যাতায়াতের পথে রোহিণীর দেড় কিলোমিটার রাস্তায় এই পাঁচিল নেই। কার্শিয়াং থেকে মাগার্রেট হোপ চা বাগান, টুং, সোনাদা, দিলারাম, জোড়বাংলোর মধ্যে প্রায় ১৮ কিলোমিটার রাস্তারও একই অবস্থা।

পূর্ত দফতর সূত্রের খবর, ওই সব এলাকায় অ্যালুমিনিয়ামের তৈরি আধুনিক গার্ড ওয়াল তৈরি করাতে বড় জোর ১০ কোটি টাকা লাগতে পারে। এই ধরনের গার্ড ওয়াল আছে বলেই সেবক কালীবাড়ির কাছে দুর্ঘটনা কমানো গিয়েছে।

এ দিন যেখানে দুর্ঘটনা হয়েছে, সেখানে আড়াই ফুট উচ্চতার কংক্রিটের নিচু পাঁচিল ছিল। কিন্তু গাড়ির ধাক্কায় তা ভেঙে উড়ে যায়। পাঁচিলটি খুব নিম্ন মানের সামগ্রী দিয়ে বানানো হয়েছিল বলেও অনেকের সন্দেহ। কাজেই রাষ্ট্রপ্রধানের কনভয় দুর্ঘটনায় পড়া, ঘটনাস্থলে দঁড়িয়ে মুখ্যমন্ত্রীর উদ্বেগ প্রকাশ, এ সবের পরে হয়তো বরাদ্দ দ্রুতই মিলবে। কিন্তু, গার্ড ওয়ালের কাজের মান ঠিকঠাক হবে তো!

পূর্ত দফতরের জাতীয় সড়ক বিভাগের সুপারিনটেন্ডেন্ট ইঞ্জিনিয়র রাজেন্দ্রপ্রসাদ শর্মা বলেন, ‘‘কেন্দ্রের বরাদ্দ পেলে কাজ যাতে উপযুক্ত মানের হয়, তা খেয়াল রাখব। এ দিনের দুর্ঘটনার জায়গায় ওই ছোট গার্ড ওয়াল কবে হয়েছিল, কে করেছে, তা কেমন মানের ছিল, সেটা খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন