Supreme Court

Dearness Allowance: কেন্দ্রীয় হারেই মহার্ঘ ভাতা বিদ্যুৎ সংস্থায়

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইলেকট্রিসিটি বোর্ড ইঞ্জিনিয়ার্সের কর্মীদের যুক্তি ছিল, দুই সংস্থার সব কর্মীরই কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার পাওয়ার কথা। কিন্তু ২০১৬ সালের জুলাই থেকে বর্ধিত হারে ভাতা বন্ধ হয়ে যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ০৫:৪৬
Share:

ফাইল চিত্র।

রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা এবং সংবহন সংস্থার কর্মী-ইঞ্জিনিয়ারদের কেন্দ্রীয় সরকারের হারেই মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টও বহাল রাখল। আজ শীর্ষ আদালতের বিচারপতিরা জানিয়েছেন, তাঁরা এ বিষয়ে কলকাতা হাই কোর্টের রায়ে হস্তক্ষেপ করবেন না।

Advertisement

গত বছরের সেপ্টেম্বরে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ রায় দিয়েছিল, রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থা ও সংবহন সংস্থার কর্মী-ইঞ্জিনিয়ারদের কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দিতে হবে। তার আগে হাই কোর্টের এক বিচারপতির বেঞ্চও একই রায় দিয়েছিল। হাই কোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় দুই বিদ্যুৎ সংস্থা।

আজ সুপ্রিম কোর্টের বিচারপতি এম আর শাহ ও বিচারপতি বি ভি নাগারত্ন দুই বিদ্যুৎ সংস্থার আর্জি খারিজ করে দিয়েছেন। তাঁদের বক্তব্য, ২০১৬ সালের জানুয়ারি মাস পর্যন্তও কর্মীরা কেন্দ্রীয় সরকারের হারেই মহার্ঘ ভাতা পেয়েছেন। তার সঙ্গে অন্য তথ্য দেখে শীর্ষ আদালত এ বিষয়ে নাক গলাতে চাইছে না।

Advertisement

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইলেকট্রিসিটি বোর্ড ইঞ্জিনিয়ার্সের কর্মীদের যুক্তি ছিল, দুই সংস্থার সব কর্মীরই কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার পাওয়ার কথা। কিন্তু ২০১৬ সালের জুলাই থেকে বর্ধিত হারে ভাতা বন্ধ হয়ে যায়। তার কারণ হিসেবে কোনও সদুত্তর মেলেনি। এরপরেই কর্মীরা আদালতের দ্বারস্থ হন। হাই কোর্ট বিভিন্ন ধাপে কেন্দ্রীয় হারেই মহার্ঘ ভাতা দেওয়ার কথা বললেও কর্তৃপক্ষ তাকে চ্যালেঞ্জ করে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা আটকানোর চেষ্টা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন