হাইকোর্টে প্রতিবন্ধীরা

অর্থেই অনর্থের বিষ, দেশ জুড়ে মৃত্যু বেড়ে ৩৩

নোটের চোট ক্রমশই ভয়ঙ্কর ভাবে প্রাণঘাতী হয়ে উঠছে। ৮ নভেম্বর পাঁচশো ও হাজার টাকার নোট বাতিল ঘোষণার পর থেকে আট দিনে এর ধাক্কায় সারা দেশে অন্তত ৩৩ জনের মৃত্যুর অভিযোগ এসেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৬ ০৩:২৪
Share:

নোটের চোট ক্রমশই ভয়ঙ্কর ভাবে প্রাণঘাতী হয়ে উঠছে। ৮ নভেম্বর পাঁচশো ও হাজার টাকার নোট বাতিল ঘোষণার পর থেকে আট দিনে এর ধাক্কায় সারা দেশে অন্তত ৩৩ জনের মৃত্যুর অভিযোগ এসেছে। বিপাকে পড়েছেন প্রতিবন্ধীরাও। তাঁদের পক্ষে দীর্ঘ ক্ষণ লাইনে দাঁড়িয়ে নোট বদল করা সম্ভব হচ্ছে না। প্রতিবন্ধীদের জন্য কিছু ব্যবস্থা করার আবেদন জানিয়ে বুধবার একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে।

Advertisement

নিজের টাকা হাতে পেতে মানুষের কেন এত হয়রানি, সেই প্রশ্ন তুলে রাস্তায় নেমেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বহু রাজনীতিক। নোট নিয়ে তরজার মধ্যে প্রাণহানিটা কিন্তু সাক্ষাৎ-ট্র্যাজেডির আকার নিচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক শিবিরের একাংশ। কেউ মারা গিয়েছেন নগদ টাকার আশায় ব্যাঙ্কের লাইনে দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে থাকার পরে অসুস্থ হয়ে। কেউ বা ব্যাঙ্কের তেতলা থেকে পড়ে প্রাণ হারিয়েছেন। মেয়ের বিয়ের জন্য গচ্ছিত টাকা তুলতে না-পেরে আত্মহত্যার খবরও এসেছে।

টাকার জন্য টানা তিন দিন ব্যাঙ্কে লাইন দেওয়ার পরে অসুস্থ হয়ে মঙ্গলবার মারা গিয়েছেন দিনহাটার এক শিক্ষক। মহারাষ্ট্রের নান্দেড় জেলায় ব্যাঙ্কের লাইনে দাঁড়িয়ে মৃত্যু হয়েছে এক ৭০ বছরের বৃদ্ধের। সেখানে একই ভাবে মৃত্যু হয় দিগম্বর মারিবা কসবে নামে আরও এক জনের। কেরলের মুলুন্দে ব্যাঙ্কের ভিড়ে তেতলা থেকে পড়ে গিয়ে মারা গিয়েছেন এক ব্যক্তি। আমদাবাদের তারাপুর এলাকায় ব্যাঙ্কের সামনে দু’ঘণ্টা লাইনে দাঁড়িয়ে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান ৪৭ বছরের এক কৃষক। গুজরাতের সুরেন্দ্রনগরে মৃত্যু হয়েছে ৬৯ বছরের এক বৃদ্ধের।

Advertisement

অনেক হাসপাতাল বড় নোট নিতে চাইছে না। স্রেফ টাকার অভাবে হাসপাতালে নবজাতকের মৃত্যুর অভিযোগও এসেছে। বিয়ের মরসুমে প্যান্ডেল, কেটারিং থেকে দোকান-বাজার— প্রতিটি জায়গায় বারবার হোঁচট খাচ্ছেন মানুষজন। সেই হয়রানি মৃত্যু পর্যন্ত পৌঁছে যাচ্ছে। পঞ্জাবের তরণতারণে সোমবার হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫০ বছরের এক ব্যক্তির। মেয়ের বিয়ের গয়না কিনতে বাজারে যান শুকদেব সিংহ। দোকানদার পুরনো নোট নিতে চাননি। বাড়ি ফিরে শুকদেব অসুস্থ হয়ে পড়েন। মেয়ের বিয়ের জন্য টাকা তুলতে আট ঘণ্টা ব্যাঙ্কের লাইনে দাঁড়ানোর পরে হৃদ্‌রোগে মারা যান দেবরাজ সিংহ নামে উত্তরপ্রদেশের এক বৃদ্ধও। মেয়ের বিয়ের জন্য জমি বন্ধক রেখে ৬০ হাজার টাকা ধার করে ব্যাঙ্কে রেখেছিলেন বুলন্দশহরের দেশরাজ সিংহ। টাকা তুলতে পারেননি। তার পরেই মেলে তাঁর ঝুলন্ত দেহ।

দেশ জুড়ে এই মৃত্যুমিছিলের পাশাপাশি মহাসমস্যায় পড়ে গিয়েছেন প্রতিবন্ধীরাও। প্রতিকার চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন আলাউদ্দিন মণ্ডল-সহ কয়েক জন প্রতিবন্ধী। তাঁদের বাড়ি তপসিয়া, তিলজলা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। তাঁদের আইনজীবী আকবর আলি জানান, যে-পদ্ধতিতে নোট বদল করতে হচ্ছে, তাতে বৃদ্ধবৃদ্ধাদের সঙ্গে প্রতিবন্ধীদেরও বিপাকে পড়তে হচ্ছে। অনেকেরই প্রতিবন্ধকতা ৬০ থেকে ৮০ শতাংশ। দৃষ্টিহীনদের কাছেও পাঁচশো বা হাজারের নোট রয়েছে। তাঁরা কী ভাবে নোট বদল করবেন, কেন্দ্র তা ভাবছে না।

মামলার আবেদনে বলা হয়েছে, ১৯৭৮ সালেও হাজার, পাঁচ হাজার ও দশ হাজার টাকার নোট বাতিল করা হয়েছিল। তবে তখন প্রতিবন্ধী, অশীতিপর নাগরিকদের প্রতিনিধিদের নোট বদল করার অনুমতি দিয়েছিল কেন্দ্র। কিন্তু এ বার এখনও পর্যন্ত তেমন কোনও বন্দোবস্ত করা হয়নি।

তপসিয়ার ৯০ বছরের ফাহিজমা বিবি এই মামলার অন্যতম আবেদনকারিণী। তাঁর নাতি ইমরান আহমেদ খান জানান, শিরদাঁড়ার কঠিন অসুখে বিছানায় শুয়েই দিন কাটছে ঠাকুরমার। ওই যুবক বলেন, ‘‘ঠাকুরমার কাছে পাঁচশো ও হাজার টাকার কয়েকটি নোট রয়েছে। তিনি কী ভাবে ব্যাঙ্ক বা ডাকঘরে লাইন দিয়ে নোট বদলাবেন?’’

আইনজীবী আকবর জানান, হাইকোর্টের প্রধান বিচারপতি গিরীশ গুপ্তের ডিভিশন বেঞ্চে কাল, শুক্রবার মামলাটির শুনানি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন