State News

বঙ্গোপসাগরে নিম্নচাপ, বৃষ্টির সম্ভাবনা রাজ্য জুড়ে

শুক্রবার সকাল থেকে কলকাতা-সহ বেশিরভাগ জেলাতেই আকাশ মেঘাচ্ছন্ন। বেড়েছে তাপমাত্রাও। হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার সকালে কলকাতার তাপমাত্রা ২০.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে যা ৫ ডিগ্রি বেশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৭ ১১:৪৯
Share:

শুক্রবার সকাল থেকে কলকাতা-সহ বেশিরভাগ জেলাতেই আকাশ মেঘাচ্ছন্ন।

শীতপ্রেমীরা আশার আলো দেখেছিলেন ঠিকই, কিন্তু এ ভাবে যে তাঁদের ধোঁকা দেবে শীত, তা বোধহয় আগে আন্দাজ করা যায়নি। শেষ পর্যন্ত মুখ ঘোরাল শীত। ভিলেন হিসাবে মাঠে নামল বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ। এর জেরেই এখন রাজ্যজুড়ে ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। হঠাৎ উদয় হওয়া এই নিম্নচাপের ফলে জলীয়বাষ্প মিশছে উত্তুরে হাওয়ার সঙ্গে। ফলে শুক্রবার সকাল থেকে কলকাতা-সহ বেশিরভাগ জেলাতেই আকাশ মেঘাচ্ছন্ন। বেড়েছে তাপমাত্রাও। হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার সকালে কলকাতার তাপমাত্রা ২০.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে যা ৫ ডিগ্রি বেশি।

নিম্নচাপের জেরে আজ রাজ্যজুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। শনি ও রবিবারও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। আগামী ৭২ ঘণ্টা রাজ্যের বেশিরভাগ এলাকাতে কুয়াশা থাকবে বলে জানিয়েছেন হাওয়া অফিসের কর্তারা।

Advertisement

আরও পড়ুন: না পাওয়ার ফুটপাথেই ‘সব পেয়েছি’র সংসার

এ বার থেকে বিয়ারেই চলবে গাড়ি!

ধীরে ধীরে শক্তি হারিয়ে বঙ্গোপসাগর থেকে অন্ধ্রের উপকূলের দিকে এগোচ্ছে নিম্নচাপ। মৌসম ভবন সূত্রে খবর, নিম্নচাপ উপকূলের যত কাছে এগোবে, ততই কমবে শক্তি। ফলে পরের সপ্তাহের মাঝামাঝি থেকে আবার চাঙ্গা হতে পারে উত্তুরে হাওয়া। তা হলে কি ফের গা ঝাড়া দিয়ে দাঁড়াবে শীত? তা জানতে এখন শুধুই সময়ের অপেক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন