Artificial Intelligence and Data Science

কৃত্রিম মেধা ও ডেটা সায়েন্সে বাংলা বই প্রকাশের দাবি

শিক্ষকদের একাংশ জানাচ্ছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডেটা সায়েন্স এই দুই বিষয় এখন খুবই যুগোপযোগী। এই দুই বিষয়ে ভবিষ্যতে প্রচুর কর্মসংস্থানের সুযোগ রয়েছে।

Advertisement

আর্যভট্ট খান

কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ০৬:১৬
Share:

—প্রতীকী ছবি।

উচ্চ মাধ্যমিক স্তরে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধা এবং ডেটা সায়েন্স এই দুই পাঠ্যক্রম শুরু হতে চলেছে ২০২৪ সালের শিক্ষাবর্ষ থেকে। কিন্তু এখনও পর্যন্ত এই দুই বিষয়ের উপরে কোনও বাংলা বই তৈরি হয়নি।

Advertisement

এ দিকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অধীনে অধিকাংশ স্কুলই বাংলা মাধ্যমের। প্রশ্ন উঠেছে, তা হলে পড়ুয়ারা এই দুই বিষয় পড়বে কী ভাবে? উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, তাঁদের ইংরেজি স্টাডি মেটিরিয়ালের বাংলা অনুবাদ দ্রুত তাদের ওয়েবসাইটে আপলোড করা হবে। কিন্তু বিভিন্ন শিক্ষক সংগঠনের প্রশ্ন, স্টাডি মেটিরিয়াল দিয়ে কি পরীক্ষার প্রস্তুতি সম্ভব? তাদের দাবি, অবিলম্বে এই দুই বিষয়ের উপরে বাংলা বই প্রকাশ করতে হবে।

শিক্ষকদের একাংশ জানাচ্ছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডেটা সায়েন্স এই দুই বিষয় এখন খুবই যুগোপযোগী। এই দুই বিষয়ে ভবিষ্যতে প্রচুর কর্মসংস্থানের সুযোগ রয়েছে। উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রমে এই দুই দু’টি বিষয় আনা খুবই জরুরি ছিল। কিন্তু এই দুই পাঠ্যক্রম শুরু করার আগে এই দুই বিষয় নিয়ে বাংলা বই রাখার কথাটাও ভাবা উচিত ছিল।

Advertisement

‘অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টারস অ্যান্ড হেডমিস্ট্রেসেস’-এর রাজ্য সম্পাদক চন্দন মাইতির প্রশ্ন, ‘‘গ্রামাঞ্চলে, যেখানে মোবাইল নেটওয়ার্ক দুর্বল সেখানকার স্কুলের পড়ুয়ারা সবাই এই দুই বিষয়ের স্টাডি মেটিরিয়াল ডাউনলোড করে পড়তে পারবে তো? স্টাডি মেটিরিয়ালে কি এই দুই বিষয় নিয়ে বিস্তারিত তথ্য থাকবে? দরকার পূর্ণাঙ্গ বই এবং সেই বই হওয়া দরকার বাংলায়।’’ শিক্ষকদের একাংশের মতে, বাজারে এই নিয়ে প্রচুর ইংরেজি বই আছে। সংসদ সে রকমই কোনও ভাল ইংরেজি বই নিয়ে তার অনুবাদ করে দ্রুত প্রকাশ করতেই পারে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, বেশ কয়েকটি প্রকাশক সংস্থার সঙ্গে এই দুই বিষয়ের উপরে বাংলা বই প্রকাশ করার কথা চলছে। তবে সেই সঙ্গে তিনি বলেন, ‘‘আগামী বছর থেকে যেহেতু একাদশ ও দ্বাদশে সিমেস্টার পদ্ধতিতে পরীক্ষা হবে তাই মোট চারটি সিমেস্টারে এই পাঠ্যক্রম কী ভাবে ভাগ হবে সেটাও ঠিক করা প্রয়োজন।’’ চিরঞ্জীব জানান, শুধু ওই দু’টি বিষয়ই নয়, আগামী বছর থেকে যেহেতু চারটি সিমেস্টারে পরীক্ষা হবে, তাই উচ্চ মাধ্যমিকের সবক’টি বিষয়ের পাঠ্যক্রম বিভাজন কেমন হবে তা-ও পর্যালোচনা করে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন