Dengue

ডেঙ্গি: গেজেট বিজ্ঞপ্তি হয়নি

ডেঙ্গিকে ‘নোটিফায়েবেল ডিজিজ’ ঘোষণা করে কোনও গেজেট বিজ্ঞপ্তিই প্রকাশ করা হয়নি বলে শুক্রবার আদালতকে জানাল রাজ্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৭ ০৩:৪৮
Share:

ছবি: সংগৃহীত।

ডেঙ্গিকে ‘নোটিফায়েবেল ডিজিজ’ ঘোষণা করে কোনও গেজেট বিজ্ঞপ্তিই প্রকাশ করা হয়নি বলে শুক্রবার আদালতকে জানাল রাজ্য।

Advertisement

কোনও সংক্রামক রোগ কোনও এলাকায় ব্যাপক হারে ছড়িয়ে পড়লে সংশ্লিষ্ট রাজ্য সরকারকে গেজেট বিজ্ঞপ্তি দিয়ে রোগটিকে ‘নোটিফায়েবেল ডিজিজ’ বলে ঘোষণা করতে হয়। রাজ্য নিজেই তা করতে পারে বা কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে পরামর্শ দিতে পারে। ওই বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে রাজ্যের কোনও স্বাস্থ্যকেন্দ্র, সরকারি-বেসরকারি হাসপাতাল বা চিকিৎসকের চেম্বারে ওই রোগে আক্রান্ত কেউ গেলে সঙ্গে সঙ্গে তারা বিষয়টি রাজ্য স্বাস্থ্য দফতর বা স্থানীয় প্রশাসনকে জানাতে বাধ্য থাকবে।

কোনও রাজ্য সরকার যে ওই রোগ নিয়ে উদ্বিগ্ন এবং তারা ওই রোগ নিয়ন্ত্রণে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে, তা ওই বিজ্ঞপ্তি প্রকাশের মধ্য দিয়ে পরিষ্কার হয়। রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে কলকাতা হাইকোর্টে দায়ের করা একগুচ্ছ জনস্বার্থ মামলার শুনানিতে অ্যাডভোকেট জেনারেল (এজি) আগের দিন বলেছিলেন, রাজ্য নিজস্ব বিজ্ঞপ্তি দিয়ে ওই ঘোষণা করেছে। এ দিন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এজি কিশোর দত্ত অভিযোগ করেন, কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রক ডেঙ্গির ব্যাপারে দর্শকের ভূমিকা নিয়েছে। তা সত্ত্বেও রাজ্য সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং কেন্দ্রের নির্দেশিকা মেনে ডেঙ্গি প্রতিরোধে ব্যবস্থা নিয়েছে।

Advertisement

এই বক্তব্যের বিরোধিতা করে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল কৌশিক চন্দের দাবি, ডেঙ্গিকে ‘নোটিফায়েবেল ডিজিজ’ ঘোষণা করার জন্য রাজ্যকে গত বছরই পরামর্শ দিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এ বছরের এপ্রিলেও তা মনে করিয়ে দেওয়া হয়। কিন্তু রাজ্য গেজেট নোটিফিকেশন করেনি। সেটা করলে ডেঙ্গি সম্পর্কে সব তথ্য পেত কেন্দ্র। রাজ্যের স্বাস্থ্য দফতর নিজস্ব বিজ্ঞপ্তি দিয়ে ওই ঘোষণা করলে এটা হবে না। তা শুনে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এজি-র কাছে জানতে চান, গেজেট বিজ্ঞপ্তি হয়েছে কি না। এজি জানান, তা করা হয়নি। তার প্রয়োজনও নেই।

এ দিন কেন্দ্রের কৌঁসুলি জানান, কেন্দ্রের নির্দেশিকা মেনে পশ্চিমবঙ্গ কাজ করছে না। নির্দেশিকায় বলা রয়েছে, ডেঙ্গি নিয়ে প্রতিদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে রিপোর্ট পেশ করতে হবে রাজ্যগুলিকে। পশ্চিমবঙ্গ বাদে সব রাজ্য প্রতিদিন সেই রিপোর্ট পেশ করছে। মামলার পরবর্তী শুনানি হবে ১ ডিসেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন