Coronavirus

Omicron in West Bengal: ওমিক্রন পরিস্থিতিতে নয়া চিকিৎসাবিধি জারি করল স্বাস্থ্য দফতর, থাকছে ককটেল থেরাপি

সম্প্রতি কোভিড আক্রান্ত হওয়ায় হাসপাতালে ভর্তি করানো হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়কে। তাঁর ক্ষেত্রে ককটেল থেরাপি ব্যবহার করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২২ ১১:১০
Share:

কোভিডের নয়া চিকিৎসাবিধি জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর ছবি রয়টার্স

রাজ্যে ওমিক্রন নিয়ে আশঙ্কা বাড়ছে। এই পরিস্থিতিতে কোভিডের নয়া চিকিৎসাবিধি জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর। এই বিধির তালিকায় মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি (ককটেল থেরাপি) ও মলনুপিরাভির, এই দু’টি ওষুধকে রাখা হয়েছে। স্বাস্থ্য দফতরের প্রকাশিত তালিকায় এই দুই চিকিৎসা পদ্ধতিকে প্রথম বার অন্তর্ভুক্ত করা হল।
সম্প্রতি কোভিড আক্রান্ত হওয়ায় হাসপাতালে ভর্তি করানো হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়কে। তাঁর ক্ষেত্রে ককটেল থেরাপি ব্যবহার করা হয়। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কোভিড চিকিৎসার সময় এই পদ্ধতি ব্যবহার করা হয়েছিল। এই ওষুধগুলি বেশ খরচসাপেক্ষ। আমাদের রাজ্যে বেসরকারি হাসপাতালগুলিতে মূলত কোভিড রোগীর ক্ষেত্রে এই ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা হয়। তবে এ বার স্বাস্থ্য দফতরের তালিকায় এই চিকিৎসা পদ্ধতি রাখা হল। নির্দেশিকায় বলা হয়েছে ঝুঁকিপূর্ণ রোগীদের ক্ষেত্রে এই চিকিৎসা ব্যবহার করতে।

Advertisement

নয়া চিকিৎসাবিধিতে মূলত তিন ধরনের কোভিড রোগীকে চিহ্নিত করে চিকিৎসার ক্ষেত্রে বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে। এই তিনটি ভাগে রয়েছেন উপসর্গহীন রোগী, লক্ষণবিহীন কোমর্বিড রোগী এবং মৃদু উপর্সগযুক্ত রোগী। এই ধরনের রোগীদের বাড়িতে বা সেফ হোমে নিভৃতবাসে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।
তবে যদি রোগীদের শ্বাসকষ্ট দেখা দেয়, ধারাবাহিক ভাবে জ্বর থাকে, বুকে ব্যথা বা মারাত্মক কাশি হতে থাকে তবে তাদের চিকিৎসকের পরামর্শ নিয়ে রোগীকে হাসপাতালের এইচডিইউ বা আইসিইউ-তে ভর্তি করাতে হবে।
কোমর্বিড রোগী ছাড়াও যাঁদের ক্ষেত্রে ১০০.৪ ডিগ্রি ফারেনহাইট বা তার বেশি জ্বর, শ্বাস নিতে কষ্ট, বুকে ব্যথা ও দ্রুত মানসিক স্থিতির দ্রুত পরির্বতন হচ্ছে— এই ধরনের রোগীদের ক্ষেত্রেও অক্সিজেনের ব্যবস্থা রাখা নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন