Weather

নিম্নচাপ কাটলে জাঁকিয়ে শীত, বলছে হাওয়া অফিস

রবিবার বিকেল থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হবে বলে আশা করা যাচ্ছে। নিম্নচাপের উপর পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব থাকায় বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৭ ১৩:৩৪
Share:

প্রতীকী ছবি।

শেষ অগ্রহায়ণে নিম্নচাপের বৃষ্টিতে রবিবার সকালটা ঘরে বসেই কাটল বাঙালির। আম বাঙালিকে কিছুটা আশ্বস্ত করে আজ বিকেল থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। আর নিম্নচাপ একেবারে কেটে গেলে তবেই জাঁকিয়ে শীত পড়বে। তবে এই মুহূর্তে তেমন পরিস্থিতি তৈরি হয়নি বলে হাওয়া অফিস সূত্রে খবর।

Advertisement

শনিবারের পর আজ রবিবার সকাল থেকে নাগাড়ে বৃষ্টিতে কার্যত গৃহবন্দি রাজ্যবাসী। কলকাতা-সহ আশপাশের জেলাগুলিতেও হালকা থে‌কে ভারী বৃষ্টির খবর পাওয়া গিয়েছে। এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২১.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি। অন্য দিকে, শান্তিনিকেতনের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫। স্বাভাবিকের থেকে যা পাঁচ ডিগ্রি বেশি।

আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, নিম্নচাপটি ওডিশা উপকূলের দিকে অবস্থান করছে। আপাতত এটির অভিমুখ বাংলাদেশের দিকে। রবিবার বিকেল থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হবে বলে আশা করা যাচ্ছে। নিম্নচাপের উপর পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব থাকায় বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া।

Advertisement

আরও পড়ুন: তৃণমূলে সাসপেন্ড আনিসুর দল বদলে বিজেপিতে

আবহবিদদের একাংশ বলছেন, উপকূলের কাছে এসে পড়লে নিম্নচাপটি শক্তি খোয়াতে পারত। রবিবার গভীর রাতে উপকূলের কাছে আসার পরেই তার শক্তিক্ষয় শুরু হবে। নিম্নচাপটি দুর্বল হয়ে গেলে ফের আকাশ পরিষ্কার হবে। তাপমাত্রা ধীরে ধীরে নামতে শুরু করবে বলে আশা আবহবিদদের। তখনই জাঁকিয়ে শীত পড়ার মতো পরিস্থিতি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন