West Bengal News

দেশের সেরা গ্রাম পঞ্চায়েত পাথরপ্রতিমার দিগম্বরপুর

সম্প্রতি রাজ্য সরকারকে এই প্রথম হওয়ার খবর চিঠি দিয়ে জানিয়েছে পঞ্চায়েতি রাজ মন্ত্রক। সাতটি মানদণ্ডের নিরিখে জাতীয় স্তরে সেরা হয় দিগম্বরপুর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পাথরপ্রতিমা ও কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৮ ১৬:১৯
Share:

দেশের সেরা গ্রাম পঞ্চায়েত। — নিজস্ব চিত্র।

দেশের মধ্যে সেরা গ্রাম পঞ্চায়েতের শিরোপা পেল রাজ্য। গ্রাম পঞ্চায়েতে উন্নয়নমূলক পরিকল্পনা সফলভাবে রূপায়ণ করে দেশের মধ্যে প্রথম হয়েছে দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমা ব্লকের দিগম্বরপুর গ্রাম পঞ্চায়েত।

Advertisement

কর্নাটক এবং সিকিমকে পিছনে ফেলে প্রথম হওয়া দিগম্বরপুরকে পুরস্কার হিসেবে ২০ লক্ষ টাকা দেওয়া হবে। সম্প্রতি রাজ্য সরকারকে এই প্রথম হওয়ার খবর চিঠি দিয়ে জানিয়েছে পঞ্চায়েতি রাজ মন্ত্রক। ২০১৭-১৮ অর্থবর্ষে এক একটি গ্রাম পঞ্চায়েততার সার্বিক পরিকল্পনা বাস্তবায়নে কী ভাবে কাজ করেছে তার উপর ভিত্তি করেই প্রতিযোগিতা হয়। রাজ্য থেকে পাঁচটি এগিয়ে থাকা পঞ্চায়েতের নাম পাঠানো হয়েছিল। কেন্দ্রীয় সরকার আগেই জানিয়েছিল, এ বিষয়ে দেশের তিনটি পঞ্চায়েতকে পুরস্কৃত করা হবে। সাতটি মানদণ্ডের নিরিখে জাতীয় স্তরে সেরা হয় দিগম্বরপুর। বর্ধমান, বীরভূম এবং পুরুলিয়ার বেশ কয়েকটি গ্রাম পঞ্চায়েত বিশেষ পুরস্কার পেয়েছে।

এ বিষয়ে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বলেন, ‘‘দেশে মোট আড়াই লক্ষ পঞ্চায়েত রয়েছে। তার মধ্যে ১ হাজার পঞ্চায়েতকে বেছে নেওয়া হয়েছিল। সেই ১ হাজার পঞ্চায়েতের কাজকর্ম দেখেছে কেন্দ্র। আমরা তার মধ্যে প্রথম হয়েছি।’’ তাঁর আরও সংযোজন, ‘‘এটা অবশ্যই আমাদের কাছে গর্বের বিষয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্যও এটা গর্বের বিষয়। কারণ, মুখ্যমন্ত্রী পঞ্চায়েতের কাজে বিশেষ গুরুত্ব দেন। সব সময় আমাদের উৎসাহীত করেন।’’

Advertisement

আরও পড়ুন, পঞ্চায়েত নিয়ে নয়া অনিশ্চয়তা? ফের কোর্টে যাচ্ছে বিজেপি

কিন্তু, রাজ্য তো বার বার কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তোলে? সুব্রতবাবুর বক্তব্য, ‘‘বিভিন্ন বিষয়েই বঞ্চনা করে। বার্ধক্য ভাতা, বিধবা ভাতা, বিভিন্ন উন্নয়নমূলক ও সামাজিক সুরক্ষা প্রকল্প খাতে টাকা অনেক কমিয়ে দিয়েছে। কিন্তু, আমরা এমন একটা পদ্ধতি এখানে তৈরি করে ফেলেছি, এমন একটা পদ্ধতিতে আমরা কাজ করি, যে সব প্রতিকূলতা কাটিয়ে দেশের মধ্যে এক নম্বর হতে পেরেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন