পোর্টালে পড়ুয়াদের তথ্য তোলায় সমস্যা জেলায়

স্কুলে ভর্তি থেকে স্কুল ছাড়া পর্যন্ত পড়ুয়াদের সমস্ত নথি যাতে দেখা যায় সেই উদ্দেশ্যেই ওই ই-পোর্টাল চালু হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৯ ০৪:১৩
Share:

প্রতীকী ছবি।

বেশ কয়েকটি জেলায় ইন্টারনেট পরিষেবা কয়েক দিন বিঘ্নিত হওয়ায় ও সার্ভারের সমস্যার জেরে শেষ পর্যন্ত ৩১ ডিসেম্বরের মধ্যেও স্কুল শিক্ষা দফতরের ই-পোর্টালে স্কুল পড়ুয়াদের পরীক্ষায় সাফল্যের তথ্য আপলোড হবে কিনা সেই নিয়ে প্রশ্ন উঠেছে।

Advertisement

স্কুলে ভর্তি থেকে স্কুল ছাড়া পর্যন্ত পড়ুয়াদের সমস্ত নথি যাতে দেখা যায় সেই উদ্দেশ্যেই ওই ই-পোর্টাল চালু হয়। স্কুল শিক্ষা দফতর প্রথমে সব প্রধান শিক্ষককে নির্দেশ দেয় পড়ুয়াদের তৃতীয় সামগ্রিক মূল্যায়ন ২০ ডিসেম্বরের মধ্যে ই-পোর্টালে আপলোড করতে হবে। অভিযোগ, সার্ভার ডাউন থাকার কারণে সেই প্রক্রিয়া বিঘ্নিত হয়। এর পর বিজ্ঞপ্তি জারি হয়, ৩১ ডিসেম্বরের মধ্যে পড়ুয়াদের ফটো ও রেজাল্ট সংক্রান্ত সমস্ত তথ্য ই-পোর্টালে আপলোড করতে হবে। শিক্ষকদের মতে, ২৯ ডিসেম্বর রবিবার ছুটির দিন। তার পরে মাত্র দু’দিন সময় তাঁরা পাচ্ছেন। এই দু’দিনও অনেক স্কুলে ছুটি। ফলে ৩১ ডিসেম্বরের মধ্যে সব কাজ শেষ করা সম্ভব না হওয়ারই আশঙ্কা রয়েছে। সব থেকে বেশি সমস্যা হচ্ছে, নদীয়া, মুর্শিদাবাদ, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর সহ বেশ কয়েকটি জেলায়।

আরও পড়ুন: গো-ব্যাক শুনলেন উপাচার্য

Advertisement

এই পরিস্থিতিতে ই-পোর্টালের মাধ্যমে মার্কশিট দেওয়ার কথা বালা হলেও অনেক স্কুলেই হাতে লেখা মার্কশিটই পড়ুয়াদের দিচ্ছে। কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস এর সম্পাদক সৌদীপ্ত দাসের অভিযোগ, “শুধু তৃতীয় সামগ্রিক মূল্যায়নই নয়, অনেক স্কুলে প্রধানের উদাসীনতায় প্রথম বা দ্বিতীয় সামগ্রিক মূল্যায়নের নম্বর আপলোড হয়নি।”

বিকাশ ভবনের এক কর্তার আশ্বাস, যদি দেখা যায় ইন্টারনেট পরিষেবা বিঘ্নিত বা অন্য প্রযুক্তিগত সমস্যা হচ্ছে তা হলে ৩১ ডিসেম্বরের পরেও তথ্য আপলোড করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন