Calcutta High Court

ধনখড়ের করা নিয়োগ বাতিল করে হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ, সেই নির্দেশ খারিজ ডিভিশন বেঞ্চে

পশ্চিমবঙ্গের রাজ্যপাল থাকাকালীন একটি কেন্দ্রীয় সংস্থার ডিরেক্টর নিয়োগ করেছিলেন জগদীপ ধনখড়। সেই নিয়োগ প্রক্রিয়ায় ত্রুটি ছিল বলে অভিযোগ ওঠে। নিয়োগ খারিজ করে সিঙ্গল বেঞ্চ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ২০:১১
Share:

পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল তথা দেশের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। —ফাইল চিত্র।

দেশের উপরাষ্ট্রপতি তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়ের করা একটি নিয়োগ খারিজ করে দিয়েছিল কলকাতা হাই কোর্ট। সিঙ্গল বেঞ্চের সেই নির্দেশ বাতিল করল ডিভিশন বেঞ্চ। আগের নিয়োগই বহাল থাকবে বলে জানিয়েছে উচ্চ আদালত।

Advertisement

ইস্টার্ন জ়োনাল কালচারাল সেন্টারের (ইজ়েডসিসি) ডিরেক্টর পদে আশিস গিরি নামে এক ব্যক্তিকে নিয়োগ করেছিলেন ধনখড়। নির্ধারিত ইন্টারভিউ প্রক্রিয়ার মাধ্যমেই ওই পদের জন্য তিন জনকে বাছাই করা হয়েছিল। সেই তিন জনের নাম কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের কাছে পাঠান ধনখড়। সেখান থেকে আশিসের নিয়োগে সিলমোহর দেওয়া হয়।

এই নিয়োগের প্রক্রিয়ায় ত্রুটি রয়েছে বলে অভিযোগ ওঠে। মামলা হয় হাই কোর্টে। বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চ সেই নিয়োগ খারিজ করে দিয়েছিল।

Advertisement

সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে চারটি আবেদন জমা পড়েছিল। কেন্দ্রীয় সরকারের তরফেও আবেদন করা হয়। বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি ভিএম ভেলুমানির ডিভিশন বেঞ্চ সিঙ্গল বেঞ্চের ওই নির্দেশ খারিজ করে দিয়েছে। আদালতের পর্যবেক্ষণ, ভারতীয় সংবিধানের ১৬৩(২) ধারা অনুযায়ী, রাজ্যপালের নিয়োগ নিয়ে প্রশ্ন তোলা যায় না। সেই নিয়োগ খারিজও করা যায় না।

ইজ়েডসিসি কেন্দ্রীয় সরকারের অধীন একটি স্বয়ংক্রিয় সাংস্কৃতিক সংস্থা। পশ্চিমবঙ্গ ছাড়াও এই সংস্থায় রয়েছে অসম, বিহার, ঝাড়খণ্ড, মণিপুর, ত্রিপুরা, সিকিম, ওড়িশা এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদাধিকার বলে এই সংস্থার চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করে থাকেন। তিনিই নিয়োগ করেন সংস্থার ডিরেক্টর, যিনি সংস্থার কার্যাবলি নিয়ন্ত্রণ করেন। ধনখড় রাজ্যপাল থাকাকালীন ইজ়েডসিসি-র যে ডিরেক্টর নিয়োগ করেছিলেন, তা নিয়ে হাই কোর্টে মামলা হয়েছিল। বৃহস্পতিবার ধনখড়ের নিয়োগই বহাল রাখল আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন