Calcutta High Court

পুরসভার নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত করবে সিবিআই-ই, ডিভিশন বেঞ্চে খারিজ রাজ্যের আর্জি

বৃহস্পতিবার বিচারপতি চক্রবর্তী এবং বিচারপতি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের নির্দেশ, ২১ এপ্রিল সিঙ্গল বেঞ্চ যে নির্দেশ দিয়েছিল, তা বহাল থাকবে। পুরনিয়োগ মামলার তদন্ত করবে সিবিআই-ই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১২:০৯
Share:

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

পুরসভার নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের আর্জি খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। বহাল রইল সিবিআই তদন্তের নির্দেশ। বৃহস্পতিবার বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের নির্দেশ, ২১ এপ্রিল সিঙ্গল বেঞ্চ যে নির্দেশ দিয়েছিল, তা বহাল থাকবে।

Advertisement

রাজ্যের পুরসভাগুলিতে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল ইডি। ইডির আবেদনের ভিত্তিতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পরে মামলাটির এজলাস বদল হয়। বিচারপতি অমৃতা সিন্‌হার বেঞ্চও বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ বহাল রাখে। সিঙ্গল বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ করেই ডিভিশন বেঞ্চে যায় রাজ্য।

হাই কোর্টের একক বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টেও যায় রাজ্য সরকার। রাজ্যের এই ভূমিকায় হাই কোর্ট অসন্তুষ্ট হলে শীর্ষ আদালত থেকে স্পেশাল লিভ পিটিশন (এসএলপি) প্রত্যাহার করে নেয় রাজ্য। হাই কোর্টে রাজ্যের বক্তব্য ছিল, পুরসভার মামলা শোনার এক্তিয়ার নেই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের। কিন্তু তিনি এই মামলা শুনে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন।

Advertisement

রায় ঘোষণায় ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, রাজ্যের অধীনে পুরসভা এবং শিক্ষা দফতরে একই ধরনের দুর্নীতির অভিযোগ রয়েছে। দু’টি দুর্নীতি অবিচ্ছেদ্য ভাবে যুক্ত। যুক্ত রয়েছেন একই ব্যক্তিরা। এই মাপের দুর্নীতির জন্য মোহভঙ্গ হয়েছে তরুণ প্রজন্মের। তাই সিবিআই ছাড়া অন্য কোনও তদন্ত নয়। সিঙ্গল বেঞ্চের রায় যথার্থ ছিল। অসৎ উপায়ে টাকা সংগ্রহের জন্য এই দুর্নীতি। জনসাধারণের উপর এর প্রভাব ফেলেছে। ফলে এই মুহূর্তে আদালত কোনও হস্তক্ষেপ করবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন