Forward Bloc

Forward Bloc: মেহনতি মানুষের আন্দোলনে ব্যর্থতা বামের, সরব ফ ব-ও

তবে নিজেদের ‘গুরুত্ব’ বোঝাতে তাঁরাও যে ব্যর্থ হয়েছেন, তা অস্বীকার করছেন না ফ ব নেতারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২১ ০৭:০২
Share:

প্রতীকী ছবি।

খেটে খাওয়া মানুষের জন্য যথাযথ আন্দোলনের পথ থেকে সরে আসাই বামেদের বিপর্যয়ের অন্যতম মূল কারণ বলে মনে করছে ফরওয়ার্ড ব্লক। দলে নির্বাচনী ফল পর্যালোচনায় এমন বিশ্লেষণই উঠে এসেছে। ফ ব-র রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় বৃহস্পতিবার বলেছেন, ‘‘শ্রেণিগত অবস্থান থেকে সরে গিয়েছে বামেরা। তার ফলে বামেদের বিপর্যয় হয়েছে। আর সেই জায়গায় মাথাচাড়া দিয়েছে মেরুকরণের রাজনীতি।’’ বামেদের সাংগঠনিক বেহাল দশার কথাও মেনে নিচ্ছেন নরেনবাবুরা।

Advertisement

সম্প্রতি ফ ব-র রাজ্য কমিটির বৈঠকে বাংলায় নির্বাচনের ফল নিয়ে বিশদ পর্যালোচনা হয়েছিল। রাজ্যের প্রায় ১০০টি বিধানসভা আসনের ফলকে নমুনা হিসেবে ধরে সমীক্ষা করিয়েছেন ফ ব নেতৃত্ব। তাতে দেখা যাচ্ছে, অন্তত ৩০% ক্ষেত্রেই বুথ স্তরে বামেদের কমিটি বা কাজ করার মতো লোক ছিল না। বাম শরিকদের বদলে কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকিউলার ফ্রন্টের (আইএসএফ) উপরে সিপিএমের বেশি নির্ভরতাও বিপদ ডেকে এনেছে বলে ফের উল্লেখ করেছেন ফ ব নেতৃত্ব। তবে নিজেদের ‘গুরুত্ব’ বোঝাতে তাঁরাও যে ব্যর্থ হয়েছেন, তা অস্বীকার করছেন না ফ ব নেতারা। বিরোধী শিবিরে থেকে জোরদার আন্দোলন গড়ে তোলা এবং প্রান্তিক মানুষের পাশে দাঁড়িয়ে লড়াই চালানোর ক্ষেত্রে নিজেদের দুর্বলতার কথা আগেই কবুল করেছে সিপিএম। দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর এক সদস্যের কথায়, ‘‘আন্দোলনের প্রশ্নে, লড়াইয়ের অভিমুখের প্রশ্নে বামেদের দিক থেকে সার্বিক দুর্বলতা রয়েছে। এটা সিপিএম, ফ ব বা নির্দিষ্ট কোনও শরিক দলের ব্যাপার নয়। সার্বিক ভাবেই এই দুর্বলতা কাটাতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন