জরিমানা অনাদায়ে থমকে বন্দিমুক্তি

স্বাধীনতা দিবসে ২৫ জন বন্দিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কারা দফতর। কিন্তু মুক্তির জন্য বন্দিদের যে-তালিকা করা হয়েছিল, তা সংশোধনের জন্য আবার বিভিন্ন সংশোধনাগারে পাঠানো হয়েছে। কেননা, তালিকা তৈরির সময় কারাকর্তারা দেখেছেন, যাঁদের মুক্তির কথা ভাবা হয়েছে, তাঁদের অনেকের ক্ষেত্রে সাজার মেয়াদের সঙ্গেই জরিমানা ধার্য করেছিল আদালত। কিন্তু অনেকের জরিমানা দেওয়ার সামর্থ্য নেই

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৮ ০৪:০৪
Share:

ছুটির ঘণ্টা শোনা যাচ্ছিল। কিন্তু শেষ বেলায় মুক্তির স্বাদে বাদ সাধল নীতিনিয়মের বেড়াজাল!

Advertisement

কারাদণ্ডের সঙ্গে সঙ্গে যে-সব বন্দির জরিমানা হয়েছিল, মূলত তাঁদের কয়েক জনের নাম মুক্তির তালিকায় উঠলেও জরিমানার অর্থ অনাদায়ের দরুন তালিকা বদলের প্রয়োজন দেখা দিয়েছে। তবে মুক্ত সংশোধনাগারে যাওয়ার সুযোগ মিলছে ২৫ জন বন্দির।

স্বাধীনতা দিবসে ২৫ জন বন্দিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কারা দফতর। কিন্তু মুক্তির জন্য বন্দিদের যে-তালিকা করা হয়েছিল, তা সংশোধনের জন্য আবার বিভিন্ন সংশোধনাগারে পাঠানো হয়েছে। কেননা, তালিকা তৈরির সময় কারাকর্তারা দেখেছেন, যাঁদের মুক্তির কথা ভাবা হয়েছে, তাঁদের অনেকের ক্ষেত্রে সাজার মেয়াদের সঙ্গেই জরিমানা ধার্য করেছিল আদালত। কিন্তু অনেকের জরিমানা দেওয়ার সামর্থ্য নেই। আবার অনেক বন্দি জরিমানার অর্থ দিতে অনিচ্ছুক। অগত্যা আবাসিকদের সেই তালিকা সংশোধন করা হচ্ছে। এই তালিকায় যাবজ্জীবন কারাদণ্ডিতেরা নেই। যাঁদের কারাদণ্ডের মেয়াদ নির্দিষ্ট, এই তালিকার জন্য তাঁদের মধ্য থেকেই নাম বাছাই করা হয়েছে।

Advertisement

কিছু দিন আগে বন্দি মুক্তির সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেখানে স্থির হয়, বয়স্ক, মহিলা, রূপান্তরিত, প্রতিবন্ধী এবং অসুস্থ বন্দিদের মধ্যে যাঁরা শাস্তির মেয়াদের অর্ধেক পূর্ণ করেছেন, তাঁদের প্রথম দল ২ অক্টোবর, গাঁধীজয়ন্তীতে মুক্তি পাবে। তার আগেই, স্বাধীনতা দিবসে ২৫ জন বয়স্ক, সাংস্কৃতিক ক্ষেত্রে পারদর্শী বন্দিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্যের কারা দফতর। এই ধরনের মুক্তির ক্ষেত্রে নাম বাছাইয়ের সময় বন্দিদের আচার-আচরণই গুরুত্ব পায়। কারা দফতরের বন্দি মুক্তি কমিটি এবং যে-আদালত বন্দিকে দণ্ডাজ্ঞা শুনিয়েছিল, সেখান থেকে অনুমতি নেওয়ার কাজ শুরু করেছে কারা দফতর।

২৫ জন বন্দিকে কাল, বুধবার মুক্ত সংশোধনাগারে পাঠানো হচ্ছে। সেই তালিকা ইতিমধ্যেই তৈরি হয়েছে। মুক্ত সংশোধনাগারের আবাসিকেরা একটি নির্দিষ্ট সময়ের জন্য বাইরে গিয়ে কাজ করতে পারেন। সন্ধ্যায় মুক্ত সংশোধনাগারে ফিরে আসতে হয় তাঁদের। কোনও আবাসিক সেই নিয়ম লঙ্ঘন করলে ফের সংশোধনাগারে পাঠিয়ে দেওয়া হতে পারে। রাজ্যে রায়গঞ্জ, লালগোলা, দুর্গাপুর এবং মেদিনীপুরে মুক্ত সংশোধনাগার রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন