Dwijen Mukhopadhyay

প্রয়াত দ্বিজেন মুখোপাধ্যায়

১৯৪৪-এ পেশাদার গায়ক হিসেবে কেরিয়ার শুরু করেন দ্বিজেন। মেগাফোন রেকর্ড কোম্পানি থেকে প্রথম রেকর্ড করেন ১৯৪৫-এ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৮ ১৫:০৫
Share:

দ্বিজেন মুখোপাধ্যায়।

প্রয়াত সঙ্গীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়। সোমবার দুপুরে নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শিল্পী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। শিল্পীর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে সঙ্গীত মহলে।

Advertisement

১৯৪৪-এ পেশাদার গায়ক হিসেবে কেরিয়ার শুরু করেন দ্বিজেন। মেগাফোন রেকর্ড কোম্পানি থেকে প্রথম রেকর্ড করেন ১৯৪৫-এ। প্রায় দেড় হাজার গান তিনি রেকর্ড করেন। তার মধ্যে প্রায় ৮০০ রবীন্দ্রসঙ্গীত।

চল্লিশের দশকের শেষ দিকে সলিল চৌধুরীর সঙ্গে দ্বিজেনের বন্ধুত্বের সূত্রপাত। সলিলের হাত ধরেই হিন্দি ছবির গানে প্রবেশ করেন তিনি। এই জুটির কথা শ্রোতারা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। বহু পুরস্কার পেয়েছিলেন দ্বিজেন। তাঁর প্রয়াণকে নক্ষত্রপতন বলেই মনে করছেন গোটা সঙ্গীত জগত।

Advertisement

আরও পড়ুন, বাংলা টেলি সিরিয়ালের জনপ্রিয় মুখ গৌতম দে প্রয়াত

শিল্পীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‘আমি শোকস্তব্ধ। দ্বিজেনদা আর নেই। বাংলার সঙ্গীতজগতে ইন্দ্রপতন হল। দুঃখপ্রকাশ করার ভাষা খুঁজে পাচ্ছি না। স্বজন হারানোর বেদনা অনুভব করছি।’’

(সবিস্তার আসছে)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন