Kolkata East-West Metro

বর্ষশেষে উদ্বোধন হচ্ছে না ইস্ট-ওয়েস্ট মেট্রোর, মাঝপথে স্থগিত পরিদর্শন, কবে শুরু হবে রেল চলাচল?

সারা দেশে মেট্রো পরিকাঠামোর সুরক্ষা এবং নিরাপত্তা যাচাই করার দায়িত্বপ্রাপ্ত কমিশনার অব মেট্রো রেলওয়ে সেফটি এ ভাবে তাড়াহুড়ো করে পরিদর্শনের আবেদনপত্র পেয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন।

Advertisement

ফিরোজ ইসলাম 

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ০৭:১৯
Share:

—প্রতীকী চিত্র।

প্রধানমন্ত্রীর কলকাতা সফর চলাকালীন শহরে একাধিক মেট্রো প্রকল্পের উদ্বোধন হবে, এমন বার্তা পেয়ে তড়িঘড়ি নড়ে বসেছিলেন মেট্রো কর্তৃপক্ষ। ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যাত্রী-সুরক্ষা এবং একাধিক পরিকাঠামো তৈরির কাজ বাকি রেখেই কর্তারা রেলওয়ে সেফটি কমিশনারের ছাড়পত্র পাওয়ার আবেদন করেছিলেন। গঙ্গার নীচ দিয়ে ট্রেন চালানোর সাফল্যে বুঁদ হয়ে থাকা ওই কর্তাদের আশা ছিল, কাজ বাকি থাকলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে প্রকল্পের উদ্বোধন তাতে আটকাবে না। রেলওয়ে সেফটি কমিশনারের পরিদর্শন মিটে যাওয়ার পরে চূড়ান্ত রিপোর্টে যে সব কাজ সম্পূর্ণ করার কথা বলা হবে, তা নির্দিষ্ট সময়ে শেষ করবেন মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

কিন্তু, সে আশায় জল ঢেলে ইস্ট-ওয়েস্ট মেট্রোর একাধিক পরিকাঠামোগত অসম্পূর্ণতা নিয়ে বিরক্তি এবং ক্ষোভ প্রকাশ করে পরিদর্শন বাতিল করার কথা জানিয়েছেন কমিশনার অব মেট্রো রেলওয়ে সেফটি (সিএমআরএস)। ফলে, ২০ এবং ২১ ডিসেম্বর রেলওয়ে চিফ সেফটি কমিশনার জনককুমার গর্গের নির্ধারিত পরিদর্শনও বাতিল হল। অর্থাৎ, বছর শেষে কোনও ভাবেই আর ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন হচ্ছে না। নতুন বছরের কবে ওই প্রকল্প সাধারণের জন্য খুলে দেওয়া যাবে, সে প্রশ্ন থাকছেই।

সূত্রের খবর, সারা দেশে মেট্রো পরিকাঠামোর সুরক্ষা এবং নিরাপত্তা যাচাই করার দায়িত্বপ্রাপ্ত কমিশনার অব মেট্রো রেলওয়ে সেফটি এ ভাবে তাড়াহুড়ো করে পরিদর্শনের আবেদনপত্র পেয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন। মেট্রোর পরিকাঠামো নির্মাণের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের কড়া বার্তা দিয়ে সিএমআরএস-এর তরফে এ নিয়ে একাধিক প্রশ্ন তোলা হয়েছে। সেই পর্যবেক্ষণে ১৯ দফা প্রশ্ন উঠে এসেছে। যার মধ্যে এসপ্লানেড স্টেশন ছাড়াও শিয়ালদহ এবং এসপ্লানেডের মাঝে থাকা সুড়ঙ্গের সমস্যাও রয়েছে।

Advertisement

হাওড়া ময়দানের দিকে মেট্রোর রেক রক্ষণাবেক্ষণের কোনও ডিপো নেই। তাই পূর্বমুখী সুড়ঙ্গ দিয়ে রক্ষণাবেক্ষণের জন্য রেকগুলিকে সেন্ট্রাল পার্ক ডিপোয় নিয়ে যাওয়ার পরিকল্পনার কথা জানিয়েছিলেন মেট্রো কর্তৃপক্ষ। বাস্তবে পূর্বমুখী সুড়ঙ্গ পরিদর্শন করতে গিয়ে সেখানে একাধিক জায়গায় ট্র্যাকের অস্তিত্ব খুঁজে পাননি পরিদর্শক দলের সদস্যেরা। ট্র্যাক বসানোর জন্য কংক্রিটের প্রয়োজনীয় একাধিক স্তর নির্মাণের কাজও বাকি বলে অভিযোগ করেছেন তাঁরা। শুধু তা-ই নয়, ওই সুড়ঙ্গে মেরামতির কিছু গুরুত্বপূর্ণ কাজ এখনও বাকি। তা সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কী ভাবে ট্র্যাক বসানোর কাজ করা যাবে, তা নিয়েও সংশয় রয়েছে। ফলে, কবে এবং কী ভাবে ওই কাজ শেষ করে নিরাপদে রেক নিয়ে যাওয়ার ব্যবস্থা করা যাবে, তা নিয়ে স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে।

এ ছাড়াও এসপ্লানেড স্টেশনে নির্মাণ সামগ্রী ওঠানো-নামানোর জন্য তৈরি করা অংশ ঢেকে ছাদ তৈরির কাজ বাকি। স্টেশনের একাধিক প্রবেশপথ তৈরির কাজ নানা পর্বে অনেকটাই বাকি। পর্যবেক্ষণে উঠে এসেছে, ওই স্টেশনের নীচের তলায় জল জমে থাকার বিষয়টিও। মেট্রো সূত্রের খবর, ১৫ জানুয়ারির মধ্যে কর্তারা ওই সব কাজ সম্পূর্ণ করে ফের পরিদর্শনের পরীক্ষায় বসার আবেদন করবেন বলে জানান। তবে, ওই কাজ মিটলেও সুড়ঙ্গের সমস্যা খুব তাড়াতাড়ি মেটানো নিয়ে সংশয় রয়েছে মেট্রোর অন্দরেই। নতুন বছরেও তাই ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যাত্রী পরিষেবা শুরু হওয়া নিয়ে ধন্দ থেকেই যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন