Shubman Gill's Catch

একটা ভুল সিদ্ধান্তে...! গিলের আউট দেখিয়ে এ বার সতর্ক করল পূর্ব রেলও

ক্যামেরন গ্রিনের ক্যাচে আউট হন শুভমন গিল। যা ঘিরে বিতর্ক চলছে বাইশ গজে। এই বিতর্ককে কাজে লাগিয়েই এ বার সচেতনতার প্রচার করল পূর্ব রেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৬:২৩
Share:

বাঁ দিকে, গ্রিনের সেই ক্যাচ। ডান দিকে, শুভমন গিল। —ফাইল চিত্র।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় ক্রিকেটার শুভমন গিলের আউট হওয়া নিয়ে তুঙ্গে বিতর্ক। সেই বিতর্ককে এ বার সচেতনতার প্রচার হিসাবে তুলে ধরল পূর্ব রেল। ক্যামেরন গ্রিনের ক্যাচে আউট হন গিল। সেই আউট নিয়ে বিতর্ক চলছে বাইশ গজে। গ্রিনের সেই ক্যাচের দৃশ্যকে সামনে রেখে রেললাইনে লেভেলক্রসিং পারাপার নিয়ে যাত্রীদের সতর্ক করল পূর্ব রেল।

Advertisement

সমাজমাধ্যমে পূর্ব রেলের তরফে একটি সচেতনতামূলক বার্তা পোস্ট করা হয়েছে। মাঠে এক পা ঠেকিয়ে প্রায় ঝুঁকে পড়ে হাত বাড়িয়ে বল ধরেছেন গ্রিন। সেই ছবিকে সামনে রেখে পূর্ব রেলের তরফে লেখা হয়েছে, ‘‘ভুল সিদ্ধান্ত আপনার ভাগ্য বদলে দিতে পারে।’’ তার পরই ছবির নীচে লেখা হয়েছে, ‘‘লেভেলক্রসিংয়ের গেট বন্ধ থাকাকালীন পারাপার করবেন না।’’

Advertisement

রেললাইন পারাপার করতে গিয়ে দুর্ঘটনা নতুন নয়। এমনকি, লেভেলক্রসিংয়ে দুর্ঘটনার অনেক খবরই প্রকাশ্যে আসে। অনেক সময়ই দেখা যায়, লেভেলক্রসিংয়ের গেট বন্ধ রয়েছে। তা সত্ত্বেও সেই গেট টপকে অনেকে ঝুঁকির পারাপার করছেন। বাইক, সাইকেল নিয়ে লেভেলক্রসিংয়ের গেট টপকে পারাপার করতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়েন বহু মানুষ। এই ধরনের দুর্ঘটনা রুখতে সচেতনতার প্রচার হিসাবে গিলের আউট বিতর্ককে কাজে লাগাল পূর্ব রেল।

অস্ট্রেলিয়ার স্কট বোলান্ডের বল শুভমনের ব্যাটে লেগে স্লিপে যায়। গ্রিন ক্যাচ ধরেন। কিন্তু তাঁর ক্যাচ ধরার সময় বল মাটি ছুঁয়েছিল কি না, তা নিয়ে সংশয় ছিল। যদিও তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত নেন যে গ্রিনের আঙুল বলের নীচে ছিল। তাই তিনি আউট দেন। আম্পায়ারের সিদ্ধান্ত মানতে পারেননি শুভমন। আউট হওয়ার পরে টুইট করেছেন তিনি। গ্রিনের সেই ক্যাচের একটি ছবি দিয়েছেন। কোনও মন্তব্য না করলেও তিনি বোঝাতে চেয়েছেন, যেখানে ছবিতে পরিষ্কার দেখা যাচ্ছে যে বল মাটি ছুঁয়েছে, সেখানে কী ভাবে তাঁকে আউট দেওয়া হল! গ্রিন আবার দাবি করেছেন যে, তিনি ক্যাচ ঠিক মতোই ধরেছিলেন। এই নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

এই বিতর্ককে কাজে লাগিয়ে সচেতনতামূলক প্রচার করেছে কলকাতা পুলিশও। গ্রিনের সেই ক্যাচ ধরার একটি ছবি সমাজমাধ্যমে পোস্ট করেছে লালবাজার। ছবির উপরে লেখা, ‘‘তৃতীয় চোখের ভুল শোধরানো দায়। তবে টাকা খোয়া গেলে ফেরত আনা যায়।’’ ছবির নীচে লেখা ‘অ্যান্টি ব্যাঙ্ক ফ্রড’। একটি হেল্পলাইন নম্বরও দিয়েছে কলকাতা পুলিশ। সেটি হল- ৮৫৮৫০৬৩১০৪।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন