ED

বিধানসভায় হাজিরা দিল না ইডি, সিবিআই

নারদ-কাণ্ডে দুই মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও ফিরহাদ হাকিম এবং বিধায়ক মদন মিত্রের নামে চার্জশিট দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ০৮:১৩
Share:

ফাইল চিত্র।

স্পিকারের পাঠানো তলব অনুযায়ী বিধানসভায় হাজিরা দিতে এলেন না দুই কেন্দ্রীয় সংস্থা ইডি ও সিবিআইয়ের কোনও আধিকারিক। তবে প্রতিনিধি পাঠিয়ে স্পিকারের চিঠির জবাব এবং নিজেদের পদক্ষেপের আইনি ব্যাখ্যা বিধানসভাকে জানিয়েছে তারা। পরিষদীয় সূত্রের খবর, ফের তাদের হাজিরা দেওয়ার জন্য চিঠি পাঠানো হতে পারে স্পিকারের তরফে।

Advertisement

নারদ-কাণ্ডে দুই মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও ফিরহাদ হাকিম এবং বিধায়ক মদন মিত্রের নামে চার্জশিট দেওয়া হয়েছে। তাঁকে না জানিয়েই ওই পদক্ষেপ করায় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় দুই কেন্দ্রীয় সংস্থা ইডি এবং সিবিআইয়ের আধিকারিকদের তলব করেছিলেন। তারা যা করেছে, তা আইন মেনেই করা হয়েছে এবং এ ভাবে ডেকে পাঠানোর এক্তিয়ার বিধানসভার নেই— এই পাল্টা যুক্তি দিয়ে স্পিকারের চিঠির জবাব পাঠিয়েছিল ইডি। তার পরে স্পিকার আবার তাদের হাজিরা দিতে বলেই চিঠি দিয়েছিলেন। হাজিরার নির্ধারিত দিন ছিল বুধবার। কিন্তু এ দিন দুই সংস্থার তরফেই কেউ হাজিরা দিতে আসেননি। তবে স্পিকারের দ্বিতীয় চিঠির জবাব প্রতিনিধি মারফত বিধানসভায় পাঠিয়ে দিয়েছে ইডি। সূত্রের খবর, সেখানেও তারা একই ব্যাখ্যা দিয়েছে। সিবিআই-ও এ দিন চিঠি দিয়ে জানিয়েছে, আদালতের নির্দেশ অনুযায়ী এবং আইন মেনেই তারা পদক্ষেপ করেছে। তা হলে কি এই হাজিরা-পর্বে ইতি পড়ল? স্পিকার বলেছেন, তিনি এই ঘটনাকে ‘ক্লোজড চ্যাপ্টার’ মনে করছেন না। তাঁর মতে, আইনের ঊর্ধ্বে কেউই নয়। সূত্রের খবর, পরবর্তী কোনও দিন ধার্য করে ইডি, সিবিআইকে ফের ডেকে পাঠানো হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন