হাজির সুব্রতও, এর পরে শুভেন্দু

বৃহস্পতিবারই ইডি-র কাছে গিয়েছিলেন নারদ কাণ্ডে অভিযুক্ত মেয়র। ইডি-র দাবি, জিজ্ঞাসাবাদের সময়ে টাকা নেওয়ার কথা সরাসরি অস্বীকার করেছেন মেয়র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৭ ০২:৫৬
Share:

নজরে: জিজ্ঞাসাবাদের পরে ইডির অফিসে সুব্রত মুখোপাধ্যায়। শুক্রবার। ছবি: স্নেহাশিস ভট্টাচার্য।

দেশের কোথায় কোন ব্যাঙ্কে কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়ের অ্যাকাউন্ট আছে, তার খোঁজ শুরু করেছে ইডি। বৃহস্পতিবার তিনি দেখা করে যাওয়ার পরে এ দিন ইডি-র দফতরে আসেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

Advertisement

বৃহস্পতিবারই ইডি-র কাছে গিয়েছিলেন নারদ কাণ্ডে অভিযুক্ত মেয়র। ইডি-র দাবি, জিজ্ঞাসাবাদের সময়ে টাকা নেওয়ার কথা সরাসরি অস্বীকার করেছেন মেয়র। তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্যও মেলেনি। ইডি সূত্রে খবর, শোভনের প্যান নম্বর দিয়ে বিভিন্ন ব্যাঙ্কের কাছে তাঁর অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য চেয়ে পাঠানো হয়েছে।

এর মধ্যে ২২ অগস্ট পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীকেও ডেকে পাঠাল ইডি। ৪ অগস্ট তাঁকে ডেকে পাঠানো হলেও শুভেন্দু আসেননি।

Advertisement

নোটিস পেয়ে শুক্রবার ইডি-র দফতরে আসেন সুব্রত। ইডি সূত্রে জানা গিয়েছে, এ দিন টাকা নেওয়ার কথা মেনে নিয়েছেন সুব্রত। তবে— পাঁচ লক্ষ নয়, সাড়ে তিন লক্ষ টাকা নিয়েছিলেন বলে সুব্রতবাবু জানিয়েছেন। সূত্রের খবর, তিনি ইডি-কে জানান, দলের বিধায়ক ইকবাল আহমেদ ম্যাথুকে নিয়ে এসেছিলেন এবং ইকবালের কথাতেই ম্যাথু তাঁকে ওই টাকা দেন। সেই টাকা সামাজিক কাজে তিনি ব্যয় করেছেন বলেও দাবি করেছেন সুব্রত। কয়েকটি ক্লাব ও নার্সিংহোমে যে তিনি টাকা দিয়েছিলেন, তার কিছু রসিদ ও কাগজপত্র এ দিন ইডি-র কাছে জমা দেন পঞ্চায়েতমন্ত্রী। সুব্রত এ দিন বেরিয়ে বলেন, ‘‘পাঁচ নয়, সাড়ে তিন লাখ টাকা দিয়েছিল। সেই টাকা কোথায় দিয়েছি, তার নথি ইডি-কে দিয়ে এসেছি।’’ জেরায় সুব্রত জানান, কেউ টাকা দিতে এলে সামাজিক কাজে সেই টাকা দিতে বলে দেন।

এর মধ্যেই সারদা ও নারদ তদন্ত নিয়ে কালক্ষেপের অভিযোগ তুলেছেন বিরোধীরা। সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এ দিন বলেন, ‘‘সিবিআই, ই়ডি-র দফতরে তৃণমূলের নেতা-মন্ত্রীদের আনাগোনা চলছে, চলবে। কিন্তু সাজাটা হবে কবে?’’ সূর্যবাবুর প্রশ্ন, অপরাধীদের রেহাই দিতেই তদন্তে ইচ্ছাকৃত দেরি করা হচ্ছে না তো?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন