Abhishek Banerjee

‘মঙ্গলবার পারলেন না তো বুধবার আসুন অভিষেক’! হাই কোর্টের ডিভিশন বেঞ্চে বললেন ইডির আইনজীবী

নিয়োগ মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য মঙ্গলবার সকালে ইডি অভিষেককে হাজিরা দিতে বলেছিল। কিন্তু দলীয় কর্মসূচিতে অভিষেক দিল্লিতে। চাইলে বুধবারও তিনি হাজিরা দিতে পারেন বলে জানিয়েছে ইডি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৩:৫৯
Share:

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

অভিষেক বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার দিল্লিতে দলীয় কর্মসূচিতে ব্যস্ত। তাই কলকাতায় ইডির দফতরে হাজিরা দিতে পারেননি। তবে তিনি বুধবারেও হাজিরা দিতে পারেন, কলকাতা হাই কোর্টে এমনটাই জানাল কেন্দ্রীয় সংস্থা। ইডির আইনজীবী আদালতে জানান, অভিষেক মঙ্গলবার ব্যস্ত থাকলে বুধবারেও হাজিরা দিতে পারেন।

Advertisement

নিয়োগ মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ইডি অভিষেককে হাজিরা দিতে বলেছিল। কিন্তু তিনি যে হাজির হবেন না, আগেই তার ইঙ্গিত দিয়ে দিয়েছিলেন। ১০০ দিনের কাজে বঞ্চিতদের নিয়ে দিল্লিতে গিয়েছে তৃণমূল। অভিষেকের নেতৃত্বেই সেখানে চলছে দু’দিনের কর্মসূচি। অভিযোগ, পূর্ব নির্ধারিত কর্মসূচির কথা জেনেও ইডি ওই দিনেই অভিষেককে হাজিরা দিতে বলেছিল। হাজিরা এড়াতে চেয়ে মঙ্গলবার হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অভিষেক।

এ প্রসঙ্গে বিচারপতি সৌমেন সেনের পর্যবেক্ষণ, হাজিরা যে দেবেন না, তা ইডিকে আগেই জানিয়ে দেওয়া উচিত ছিল অভিষেকের। বুধবার এই মামলার শুনানি হবে।

Advertisement

অভিষেকের আইনজীবী আদালতে বলেন, ‘‘প্রতি বার রাজনৈতিক কর্মসূচির দিনই অভিষেককে তলব করা হয়। এর আগেও কর্মসূচি বাতিল করে তিনি হাজিরা দিয়েছেন। মঙ্গলবারের কর্মসূচি বাতিল করা সম্ভব হয়নি।’’ এর পরেই ইডির আইনজীবী আদালতে জানান, অভিষেক বুধবারেও হাজিরা দিতে পারবেন।

অন্য দিকে, অভিষেক সিঙ্গল বেঞ্চের নির্দেশ চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যে আবেদন করেন, সেখানে হাজিরার জন্য আরও কিছুটা সময় চাওয়া হয়েছে। অভিষেকের যুক্তি, ইডি যে নথি তাঁর কাছ থেকে চেয়েছে, তা প্রায় ১০ বছরের পুরনো। তা জোগাড় করতে পর্যাপ্ত সময় প্রয়োজন। অর্থাৎ, বুধবারেও অভিষেক যে হাজিরা দিচ্ছেন না, তা একপ্রকার নিশ্চিত। এখন দেখার, অভিষেকের আবেদনের শুনানিতে বুধবার ডিভিশন বেঞ্চ কী বলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন