Coal Smuggling

জ্ঞানবন্তকে তলব ইডির

ইডি সূত্রের যুক্তি, জ্ঞানবন্ত এডিজি (আইনশৃঙ্খলা) পদে থাকাকালীনই রাজ্য পুলিশের একাংশের যোগসাজশে পুরুলিয়া, বাঁকুড়া, আসানসোল, দুর্গাপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান এলাকায় বেআইনি ভাবে কয়লা পশ্চিমবঙ্গ-সহ ভিন রাজ্যে পাচার করা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৭
Share:

জ্ঞানবন্ত সিংহ। ছবি: সংগৃহীত।

কয়লা পাচার-কাণ্ডের তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য আবার রাজ্যের পুলিশ অফিসার জ্ঞানবন্ত সিংহকে সমন পাঠাল ইডি। তাঁকে ২৮ সেপ্টেম্বর দিল্লিতে তলব করা হয়েছে। কলকাতা পুলিশের ডিসি (দক্ষিণ) আকাশ মাঘারিয়াকেও ২৬ সেপ্টেম্বর দিল্লিতে সমন পাঠানো হয়েছে। তিনি এক সময় পুরুলিয়ার পুলিশ সুপার ছিলেন। বিজেপির নবান্ন অভিযানে মাঘারিয়ার সঙ্গেই বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বাদানুবাদ হয়। অগস্টে রাজ্যের ৮ জন আইপিএস-কে ইডি দিল্লিতে ডেকে পাঠায়। তখন জ্ঞানবন্ত ইডি-র অফিসারদের চিঠি দিয়ে ১৫ দিনের সময় চান। যে নথি আনার জন্য ইডি-র নোটিসে নির্দেশ ছিল, তা প্রস্তুত করতে কিছু সময়ের প্রয়োজন, জ্ঞানবন্ত বলেন। আশ্বাস দেন, এর পরের দিনে তিনি হাজির হবেন। ইডি সূত্রের যুক্তি, জ্ঞানবন্ত এডিজি (আইনশৃঙ্খলা) পদে থাকাকালীনই রাজ্য পুলিশের একাংশের যোগসাজশে পুরুলিয়া, বাঁকুড়া, আসানসোল, দুর্গাপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান এলাকায় বেআইনি ভাবে কয়লা পশ্চিমবঙ্গ-সহ ভিন রাজ্যে পাচার করা হয়েছিল। মূল অভিযুক্ত অনুপ মাজি ও তাঁর ঘনিষ্ঠ কয়লা মাফিয়াদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতেই আইপিএসদের সমন পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন