WBCHSE Class 12 Result 2023

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ আগামী সপ্তাহে, দিন ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী

মাধ্যমিকের পাঁচ দিন পরেই প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। টুইট করে দিনক্ষণ ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। নির্দিষ্ট দিনে সাংবাদিক বৈঠকের মাধ্যমে ফল ঘোষণা করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১১:৪৭
Share:

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ। প্রতীকী ছবি।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করা হবে আগামী সপ্তাহে, তেমনটাই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সোমবার সংসদের তরফে জানানো হয়েছে, আগামী ২৪ মে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হবে।

Advertisement

মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হবে ১৯ মে। আগেই তা জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। তার পাঁচ দিন পরেই প্রকাশ করা হবে উচ্চ মাধ্যমিকের ফলও।

ব্রাত্য টুইটে জানিয়েছেন, ২৪ মে বেলা ১২টায় সাংবাদিক বৈঠকে ফল ঘোষণার পর ওই দিনই সাড়ে ১২টা থেকে পরীক্ষার্থীরা সকলে ফল জানতে পারবেন। বিভিন্ন অনলাইন পোর্টালের মাধ্যমে ফল জানা যাবে। আগামী ৩১ মে সংসদের তরফে স্কুলগুলিকে উচ্চ মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট দেওয়া হবে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

Advertisement

সংসদের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোথায় কী ভাবে ছাত্রছাত্রীরা উচ্চ মাধ্যমিকের ফলাফল দেখতে পাবেন, তা শীঘ্রই সংসদের ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে। স্কুলগুলির প্রধানেরা মার্কশিট ও অন্যান্য প্রয়োজনীয় নথি পাবেন ৩১ মে সকাল ১১টা থেকে।

উচ্চ মাধ্যমিকের ফলাফলের দিন জানিয়ে সংসদের বিজ্ঞপ্তি। নিজস্ব চিত্র।

গত শুক্রবার ১২ মে সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির ফল ঘোষণা করা হয়েছে। তার পর ১৪ মে, রবিবার বিকেলে প্রকাশিত হয়েছে আইসিএসই-র দশম এবং আইএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলও। এ বার রাজ্যের বোর্ডের দশম এবং দ্বাদশের ফলপ্রকাশের দিনও জানা গেল।

গত মাসেই সংসদের তরফে জানানো হয়েছিল, আগামী শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিকে দু’টি নতুন বিষয় সংযোজন করা হবে। একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পড়তে পারবেন পড়ুয়ারা। এই বিষয়গুলি যে সব স্কুল পড়াতে চায়, ২ মে থেকে ৩০ জুনের মধ্যে তাদের সংসদের কাছে আবেদন জানাতে হবে।

চলতি বছরে ১৪ মার্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। তা চলেছে ২৭ মার্চ পর্যন্ত। প্রায় দু’মাসের মাথায় ফল প্রকাশিত হচ্ছে। উচ্চ মাধ্যমিকে এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ লক্ষ ৫২ হাজার, যা গত বছরের তুলনায় প্রায় ১ লক্ষ ১০ হাজার বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন