Mamata Banerjee

Mamata Banerjee: পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা করে দিতে রাজ্য সরকারকে অনুমতি নির্বাচন কমিশনের

মুখ্যমন্ত্রী ভবানীপুর উপনির্বাচনে প্রার্থী হওয়ায় পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা করে দেওয়ার অনুমতি রাজ্য সরকারকে দেয়নি নির্বাচন কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২১ ১৯:৩১
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র।

দুর্গাপুজোর জন্য ক্লাবগুলিকে ৫০ হাজার টাকা করে দিতে রাজ্য সরকারকে অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন। কিন্তু লক্ষ্মীর ভান্ডারের অর্থ পেতে চার জেলার আবেদনকারীদের কিছুটা অপেক্ষা করতে হবে। এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

গত বছর করোনা সংক্রমণের কারণে পুজো কমিটিগুলির আর্থিক দুরবস্থার কথা মাথায় রেখে তাদের ৫০ হাজার টাকা করে আর্থিক অনুদান দেওয়া শুরু করে রাজ্য। এ বারও একই পরিমাণ অর্থ দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু মুখ্যমন্ত্রী ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচনে প্রার্থী হওয়ায় এই অর্থ প্রদানের ক্ষেত্রে অনুমতি দেয়নি নির্বাচন কমিশন। কিন্তু বৃহস্পতিবার ভোট হয়ে যেতেই শনিবার রাজ্যকে এই অর্থ দেওয়ার অনুমতি দিয়েছে কমিশন।

পুজো কমিটিগুলিকে অর্থ দেওয়া গেলেও, লক্ষ্মীর ভান্ডারের প্রথম ধাপের অর্থ পেতে চারটি জেলাকে কিছুদিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এ ক্ষেত্রেও নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞার কথাই জানিয়েছেন তিনি। কোচবিহার, নদিয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় উপনির্বাচন মিটে গেলে ওই চার জেলার আবেদনকারীরা লক্ষ্মীর ভান্ডারের টাকা পাবেন। কারণ, আগামী ৩০ অক্টোবর খড়দহ, গোসাবা, দিনহাটা ও শান্তিপুরে উপনির্বাচন হবে। তাই সেই নির্বাচন শেষ হলে, রাজ্য সরকার লক্ষ্মীর ভান্ডারের অর্থ দেওয়ার কাজ করতে পারবে। তবে অন্যান্য জেলাগুলিকে সেপ্টেম্বর ও অক্টোবর মাসের লক্ষ্মীর ভান্ডারের টাকা শীঘ্রই দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

অন্যদিকে, রাজ্য সরকারের পক্ষ থেকে শনিবার নির্বাচন কমিশনের কাছে আবেদন করা হয়েছে, ১০-২০ অক্টোবর পুজোর সময় যেন উপনির্বাচন উপলক্ষে রাজনৈতিক দলগুলি প্রচার কর্মসূচি বন্ধ রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন