Bye Election

Asansol and Ballygunge: মঙ্গলবার ভোট দেবে আসানসোল-বালিগঞ্জ, বজ্র আঁটুনির প্রস্তুতিতে বাহিনী বাড়াল কমিশন

পর পর দু’বার বিজেপি-র টিকিটে জয়ী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় সাংসদ পদ ছাড়াতেই ভোট আসানসোলে। আবার তিনিই তৃণমূলের প্রার্থী বালিগঞ্জে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২২ ২০:১৯
Share:

বাড়ল বাহিনী। ফাইল চিত্র

উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে মঙ্গলবার সকাল ৭টা থেকে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ভোট দেবেন আসানসোল লোকসভা ও বালিগঞ্জ বিধানসভা এলাকার ভোটটাররা। প্রথমে ঠিক ছিল মোট ১৩৩ কোম্পানি বাহিনী নিয়ে হবে ভোটপর্ব। কিন্তু সোমবার কমিশন জানিয়েছে, আরও আট কোম্পানি বাহিনী বাড়ানো হচ্ছে। সব মিলিয়ে বাহিনী থাকছে ১৩৮ কোম্পানি।

Advertisement

পর পর দু’বার বিজেপি-র টিকিটে জয়ী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় সাংসদ পদ ছাড়াতেই ভোট আসানসোলে। আবার তিনিই তৃণমূলের প্রার্থী বালিগঞ্জে। যে আসন খালি হয়ে গিয়েছিল রাজ্যের দীর্ঘ দিনের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুতে।

একটি লোকসভা ও অন্যটি বিধানসভা হলেও দুই আসনের ভোট নিয়েই কড়া মনোভাব নিয়েছে নির্বাচন কমিশন। কমিশন জানিয়েছে, অবাধ সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সোমবার ওই দুই কেন্দ্রে বাড়তি ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। প্রসঙ্গত, ভোট পর্ব শেষ না হওয়া পর্যন্ত দুই কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে বলে আগেই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে।

Advertisement

রাজ্যের দুই প্রধান রাজনৈতিক শিবিরও প্রস্তুত মঙ্গলবারের জন্য। বাবুলের বিরুদ্ধে দলের প্রার্থী কেয়া ঘোষের লড়াই খুব সহজ হবে না বলে বিজেপি ধরে নিলেও, অতীতে দখলে থাকা আসানসোল নিয়ে গেরুয়া শিবির অনেকটাই আশাবাদী। প্রার্থী আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পালের প্রচারে যোগ দিয়েছেন রাজ্যের সব নেতাই। অন্য দিকে, দুই কেন্দ্রেই তৃণমূলের তারকা প্রার্থী। বালিগঞ্জে যেমন গায়ক বাবুল তেমনই আসানসোলে অভিনেতা ‘বিহারীবাবু’ শত্রুঘ্ন সিন‌্হা। দুই আসনেই জয়ের ব্যাপারে নিশ্চিত তৃণমূল শিবির। তবে হাড্ডাহাড্ডি লড়াই আসানসোলেই। কারণ, বালিগঞ্জে জিতলে রাজ্য বিধানসভায় তৃণমূলের শক্তি না বাড়লেও আসানসোল লোকসভায় সাংসদ সংখ্যা বাড়াবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন