ভোটে গুরুত্ব বিশেষ চাহিদা সম্পন্নদের

রাজ্যেও তা শুরু করেছে রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর (সিইও)। সে কারণে ‘ব্র্যান্ড অ্যাম্বাসাডর’ হিসাবে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিকে সামনে রাখতে চলেছে তারা।

Advertisement

প্রদীপ্তকান্তি ঘোষ

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০১৮ ০৩:২৭
Share:

ফাইল চিত্র।

‘সুগম নির্বাচন’— এই ‘থিম’এ বিশেষ চাহিদা সম্পন্নদের নির্বাচনী প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। রাজ্যেও তা শুরু করেছে রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর (সিইও)। সে কারণে ‘ব্র্যান্ড অ্যাম্বাসাডর’ হিসাবে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিকে সামনে রাখতে চলেছে তারা। সব ঠিক থাকলে কয়েকদিনের মধ্যে সেই বাছাই চূড়ান্ত হবে। এক কর্তার কথায়, ‘‘আলোচনা চলছে। বিশেষ চাহিদা সম্পন্ন একজনকে তুলে ধরা হবে।’’

Advertisement

বিশেষ চাহিদা সম্পন্নেরা কী ভাবে ভোটার তালিকায় নাম তুলবেন, তা বুঝিয়ে ভিডিয়ো তৈরি করেছে সিইও দফতর। যেখানে বিষয়টি বুঝিয়ে দিচ্ছেন মূক ও বধির এক সঞ্চালক। সিইও ওয়েবসাইটে ও সোশ্যাল মিডিয়ায় তা সম্প্রচারিত হবে।

কোনও ভোটারই যেন বাদ না পড়েন, সেই লক্ষ্যে তালিকায় নাম অন্তর্ভুক্তির প্রক্রিয়া শুরু হয়েছে। এ ক্ষেত্রে বিশেষ চাহিদা সম্পন্নদের কাছে পৌঁছতে কখনও কখনও সমস্যায় পড়তে হয়।
সে কারণে তেমন দুই ব্যক্তির ছবি দিয়ে পোস্টার তৈরি করেছে কমিশন। দৃষ্টিহীনদের জন্য স্কুলগুলির জন্য পোস্টারে ‘ব্রেল’এ লেখা রয়েছে। এ ছাড়া, অনেক ক্ষেত্রে তালিকায় নাম তুলতে প্রয়োজনীয় জায়গায় যেতে পারেন না বিশেষ চাহিদা সম্পন্নরা। ১৯৫০-এ (টোল ফ্রি নম্বর) ফোন করলে কর্মীরা সংশ্লিষ্ট ব্যক্তির কাছে গিয়ে ভোটার তালিকায় নাম তোলানোর ব্যবস্থা করবেন।

Advertisement

তারাতলার একটি স্কুল ছাড়াও নরেন্দ্রপুরের রামকৃষ্ণ মিশন ব্লাইন্ড বয়েজ অ্যাকাডেমিতে গিয়েছেন সিইও আরিজ আফতাব। ‘ইলেক্টোরাল লিটারেসি ক্লাব’ তৈরির সঙ্গে ভোটার তালিকায় নথিভুক্তির জন্য ছ’নম্বর ফর্ম দিচ্ছেন কমিশনের কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন