Election Commission

খসড়াতে প্রায় ৭ কোটি ভোটার, রাজ্যে শুরু হল তালিকা সংশোধনের কাজ

আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রত্যকটি বুথে ভোটার তালিকা সংক্রান্ত কাজ চলবে বলে জানানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২০ ১৭:২৬
Share:

মুখ্য নির্বাচন আধিকারিকের কার্যালয়। নিজস্ব চিত্র।

খসড়া ভোটার তালিকা প্রকাশ করল নির্বাচন কমিশন। একই সঙ্গে আজ, বুধবার থেকে শুরু হয়ে গেল ভোটার তালিকা সংশোধন, নাম সংযোজন এবং বিয়োজনের কাজ। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রত্যকটি বুথে ভোটার তালিকা সংক্রান্ত কাজ চলবে বলে জানানো হয়েছে।

Advertisement

মুখ্য নির্বাচন আধিকারিকের কার্যালয় সূত্রে খবর, রাজ্যে ৭৮ হাজার ৯০৩টি বুথ রয়েছে। মোট ভোটার ৭ কোটি ১৮ লক্ষ ৪৯ হাজার ৩০৮ জন। তার মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৩ কোটি ৬৭ লক্ষ ২ হাজার ৫৯০। মহিলা ভোটারের সংখ্যা ৩ কোটি ৫১ লক্ষ ৪৫ হাজার ২৮৮। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ১ হাজার ৪৩০ জন।

আগামী ২১ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন বুথে কমিশনের তরফ থেকে চলবে বিশেষ প্রচার। ১৫ জানুয়ারি প্রকাশিত হবে চূড়ান্ত ভোটার তালিকা। মনে করা হচ্ছে ২০২১-এর এপ্রিল-মে মাসে নির্বাচন হতে পারে। তার আগে শুরু হল ভোটার তালিকার সংশোধনের কাজ।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আরও পড়ুন: উচ্চশিক্ষিত হয়েও বেকার, অবসাদে বাবা-মাকে খুন! গ্রেফতার ছেলে

এই গোটা প্রক্রিয়া শুরুর আগে কমিশনের সঙ্গে সর্বদল বৈঠক হয় গত ৯ নভেম্বর। সেখানে প্রত্যেক রাজনৈতিক দলের বক্তব্য জানতে চাওয়া হয়। বুথ লেভেল অফিসারদের তত্ত্বাবধানে যেন ভোটার তালিকা সংশোধন হয় সেই দাবি জানায় দলগুলো। নতুন ভোটার এবং পরিযায়ী শ্রমিক, যাঁরা বাইরে ছিলেন, তাঁদের দিকে বিশেষ নজর দেওয়ার কথা কমিশনকে বলা হয় বৈঠকে। গোটা প্রক্রিয়া যাতে সুষ্ঠু ভাবে হয় রাজ্যের প্রশাসনিক কর্তাদের সঙ্গে এর পর কথা বলে কমিশন। বৈঠকে হাজির ছিলেন মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব।

সিরিয়াল এবং পার্ট নম্বর সংক্রান্ত বিষয়ে কমিশনের ওয়েবসাইট www.ceowestbengal.nic.in –এ বিশদে জানা যাবে। এ ছাড়া ভোটারদের তথ্য সংক্রান্ত বিষয় জানতে হলে কমিশনের ওয়েব পোর্টাল https://voterportal.eci.gov.in অথবা https://www.nvsp.in –এও পাওয়া যাবে। এ ছাড়া কমিশনের টোল ফ্রি হেল্পলাইন ১৯৫০-তে ফোন করলেও ভোটাররা তাঁদের প্রয়োজনয়ী তথ্য জানতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন