গঙ্গা দূষণ ঠেকাতে গাফিলতির নালিশ

উত্তরবঙ্গের পরিবেশকর্মী তুহিনশুভ্র মণ্ডলের বক্তব্য, ‘‘কোভিড পরিস্থিতির সুযোগ নিয়ে ইচ্ছা মতো পরিবেশ বিধি পাশ করা হচ্ছে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ অগস্ট ২০২০ ০৪:১৯
Share:

প্রতীকী ছবি।

লকডাউনে কিছু কিছু ক্ষেত্রে গঙ্গা-সহ রাজ্যের বিভিন্ন নদীর পরিবেশের উন্নতি হয়েছে। কিন্তু সার্বিক ভাবে নদী সংরক্ষণে সরকারি স্তরে কতটুকু উদ্যোগ রয়েছে, এ বার সেই প্রশ্ন তুলে দিলেন একদল পরিবেশকর্মী।

Advertisement

বৃহস্পতিবার মুম্বইয়ের একটি পরিবেশপ্রেমী সংস্থার আয়োজিত ওয়েবিনারে নদী-গবেষক সুপ্রতিম কর্মকার জানিয়েছেন, গঙ্গার উপরি ভাগে একাধিক বাঁধ দিয়ে নদীর ক্ষতি করা হয়েছে। এ রাজ্যে যে জল এসে পৌঁছচ্ছে তা আদতে গঙ্গার বিভিন্ন উপনদীর জল। এমনকি, মালদহে যে ভাবে ভাঙন বাড়ছে তা নিয়েও সরকারি স্তরে কোনও উদ্বেগ চোখে পড়ছে না।

২০১৪ সালের লোকসভা ভোটের পরে নরেন্দ্র মোদী ক্ষমতায় এসে গঙ্গা দূষণ দূর করার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু গত ছ’বছরে তা কতদূর কার্যকর হয়েছে তা নিয়ে প্রশ্ন রয়েছে। কোভিড পরিস্থিতিতে নদী দূষণ ঠেকানো যতটুকু সম্ভব ছিল তা করা গিয়েছে কিনা, সে ব্যাপারে এ দিন প্রশ্ন তোলেন ম্যাগসেসে পুরস্কারপ্রাপ্ত নদী আন্দোলনের কর্মী রাজিন্দর সিংহ।

Advertisement

সম্প্রতি কেন্দ্র যে ‘ইআইএ’ খসড়া প্রণয়ন করেছে তা নিয়েও প্রতিবাদ করেছেন পরিবেশকর্মীরা। উত্তরবঙ্গের পরিবেশকর্মী তুহিনশুভ্র মণ্ডলের বক্তব্য, ‘‘কোভিড পরিস্থিতির সুযোগ নিয়ে ইচ্ছা মতো পরিবেশ বিধি পাশ করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন