Partha Chatterjee

বৃহত্তর ষড়যন্ত্রের সংজ্ঞা কী? সিবিআইয়ের আনা অভিযোগ নিয়ে আদালতে প্রশ্ন পার্থের

আলিপুর আদালতে সোমবার স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার শুনানি ছিল। সিবিআই সেখানে পার্থকে হাজির করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ১৪:৫২
Share:

আদালতে ষড়যন্ত্রের সংজ্ঞা জানতে চাইলেন পার্থ চট্টোপাধ্যায়। — ফাইল ছবি।

সিবিআই তাঁর বিরুদ্ধে শিক্ষক নিয়োগে দুর্নীতির ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ এনেছে। তার প্রেক্ষিতেই সোমবার আলিপুর আদালতে ‘ষড়যন্ত্র’ নিয়ে প্রশ্ন তুললেন রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। জানতে চাইলেন, ষড়যন্ত্রের সংজ্ঞা আসলে কী?

Advertisement

আলিপুর আদালতে সোমবার স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার শুনানি ছিল। সিবিআই সেখানে পার্থকে হাজির করে। শুনানির সময় পার্থ এজলাসে প্রশ্ন করেন, ‘‘বৃহত্তর ষড়যন্ত্রের সংজ্ঞা কী?’’ একই সঙ্গে তিনি দাবি করে বলেন, ‘‘কোনও দিন কোনও কমিটির সঙ্গে বৈঠক করিনি।’’

সোমবার আদালতে ঢোকার সময় তৃণমূলের হয়েও ব্যাট চালান পার্থ। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর করা ‘ডিসেম্বর ডেডলাইন’ মন্তব্য রীতি মতো উড়িয়ে দেন তিনি। স্পষ্টই বলেন, ‘‘তৃণমূলের কেউ ক্ষতি করতে পারবে না। কেউ পারবে না।’’

Advertisement

প্রসঙ্গত, সম্প্রতি তিনটি বিশেষ তারিখের উল্লেখ করেন শুভেন্দু। তার প্রথম তারিখ সোমবার ১২ ডিসেম্বর। শুভেন্দু বলেছিলেন, ‘‘ডিসেম্বরের ১২–১৪–২১, তিনটি দিন খুব গুরুত্বপূর্ণ। ওয়েট অ্যান্ড ওয়াচ।’’ সোমবার তৃণমূল প্রসঙ্গে শুভেন্দুর এই মন্তব্য প্রসঙ্গেই জানতে চাওয়া হয় পার্থের কাছে। তার প্রেক্ষিতেই ওই জবাব দেন পার্থ। শুভেন্দুর মন্তব্য নিয়ে আগেই প্রতিক্রিয়া জানিয়েছিলেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেছিলেন, ‘‘ডিসেম্বরে কোনও বিশেষ দিন নেই। শুধু কয়েকটি বিয়ের তারিখ রয়েছে।’’ এ বার সরব হলেন পার্থও।

সোমবার পার্থের পাশাপাশি এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যকেও হাজির করানো হয় আলিপুর আদালতে। তাঁর বিরুদ্ধেও শিক্ষক নিয়োগ দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ রয়েছে। তাঁকে আবারও নিজেদের হেফাজতে পেতে সোমবার আদালতে আবেদন করেছে সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন