এমএস, এমডি পরীক্ষার দিন ঘিরে জুড়ল বিতর্ক

শনিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দেশিকা জারি করে জানিয়েছেন, আগামী ২৫ মার্চ থেকে এমডি, এমএস কোর্সের চূড়ান্ত বর্ষের পরীক্ষা শুরু হবে। মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়ার (এমসিআই) নিয়ম অনুযায়ী, স্নাতকোত্তরের পড়ুয়াদের গবেষণা পত্র জমা দেওয়ার ছ’মাস পরে পরীক্ষার দিন নির্ধারিত হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৩৩
Share:

—ফাইল চিত্র।

ডাক্তারির স্নাতকোত্তর স্তরের পরীক্ষার দিন নিয়ে বিতর্ক দানা বেধেছে রাজ্য স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ে।

Advertisement

শনিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দেশিকা জারি করে জানিয়েছেন, আগামী ২৫ মার্চ থেকে এমডি, এমএস কোর্সের চূড়ান্ত বর্ষের পরীক্ষা শুরু হবে। মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়ার (এমসিআই) নিয়ম অনুযায়ী, স্নাতকোত্তরের পড়ুয়াদের গবেষণা পত্র জমা দেওয়ার ছ’মাস পরে পরীক্ষার দিন নির্ধারিত হয়। সেই নিয়ম মেনে বিশ্ববিদ্যালয় অন্যান্য বছর মে মাসে পরীক্ষা নেয়। এ বছর নির্বাচনের জন্য পরীক্ষার এগিয়ে আনা হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের এক কর্তা জানান।

বিশ্ববিদ্যালয়ের অন্য একটি সূত্রের দাবি, নির্বাচন থাকলেও ভোটের দিন এড়িয়ে সূচি নির্ধারিত হয়। এ বার সেই নিয়ম মানা হচ্ছে না। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এমসিআইয়ের দ্বন্দ্বও শুরু হয়েছে। মার্চে পরীক্ষার ব্যাপারে এমসিআইয়ের অনুমতি পাওয়া যায়নি। পরীক্ষার দিন বদল করতে হলে এমসিআইয়ের অনুমতি নিতে হয়। কিন্তু রাজ্য স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাজেন পাণ্ডে এ ব্যাপারে একাই সিদ্ধান্ত নিয়েছেন বলে ওই সূত্রের দাবি।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তে ক্ষুব্ধ স্নাতকোত্তরের চিকিৎসক-পড়ুয়াদের অনেকেই। তাঁরা জানান, পড়ুয়াদের সঙ্গে কোনও আলোচনা না-করেই পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। গবেষণাপত্র জমা দেওয়া এবং পরীক্ষার মাঝে নির্দিষ্ট সময়ের ফাঁক কেন রাখা হল না, সে ব্যাপারেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিছু জানাননি। পরীক্ষা সংক্রান্ত বিতর্কের ব্যাপারে উপাচার্য রাজেন পাণ্ডের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনও উত্তর দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন