Talking Pen

রাজ্যের সব মদের দোকানে ‘কথা বলা কলম’ রাখছে আবগারি দফতর, সে-ই চিনিয়ে দেবে খাঁটি সুরা

খুচরো বিক্রেতাদের উপরে অনেক নিয়ন্ত্রণ সত্ত্বেও বাজারে নকল মদ ঢুকছে। তা নিয়ন্ত্রণ করতে এ বার নতুন পথ নিল রাজ্যের আবগারি দফতর। বৈদ্যুতিন কলমের মাধ্যমে যাচাই করা যাবে বোতলের সুরা খাঁটি কি না।

Advertisement

পিনাকপাণি ঘোষ

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৫:৫০
Share:

খাঁটি মদ চেনার নতুন উপায়। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নকল মদ নিয়ে নাজেহাল রাজ্যের আবগারি দফতর এ বার নতুন পথ নিচ্ছে। প্রতিটি মদের দোকানেই রাখা থাকবে একটি ‘কথা বলা কলম’ (টকিং পেন)। সেই কলমটি বোতল বা বাক্সের গায়ের হলোগ্রামে ঠেকালে বলে দেবে মদ আসল না কি নকল। ইতিমধ্যেই রাজ্যের সমস্ত খুচরো মদ বিক্রেতার কাছে সেই নির্দেশ পাঠিয়ে দিয়েছে আবদারি দফতর। সেখানে বলা হয়েছে, সমস্ত বিক্রেতাকেই যত তাড়াতাড়ি সম্ভব ৩,০০০ টাকা দামের এই পেনটি কিনে নিতে হবে।

Advertisement

এখন রাজ্যে মদের ডিস্ট্রিবিউটরেরা সরকারি সংস্থা ‘বেভকো’র মাধ্যমে খুচরো বিক্রেতাদের কাছে বোতল পৌঁছে দেয়। কিন্তু এর পরেও অনেক দোকানদার খোলাবাজার থেকে মদ কেনেন বলে অভিযোগ। আবগারি দফতরের এক কর্তা জানিয়েছেন, সেই সব মদের গুণমান অনেক সময়েই ঠিক থাকে না। ফলে ক্রেতারা ঠকে যান। এটা আটকাতেই এই পদ্ধতি। তিনি বলেন, ‘‘নকল মদের কারবারিরা বোতল থেকে লেবেল— সবই এমন ভাবে বানায় যে, তা দেখে ‘নকল’ বোঝার উপায় থাকে না। বাক্স থেকে ছিপি— নামী ব্র্যান্ডের মতো হুবহু এক। তবে ঝাঁজ, গন্ধ, স্বাদ আলাদা হয়। কিন্তু ক্রেতারা সেটা বুঝতে পারেন বোতল খুলে ফেলার পরে। এখন আগে থেকেই বিষয়টি স্পষ্ট করার উপায় তৈরি হল।’’

ইতিমধ্যেই খুচরো বিক্রেতাদের কাছে পাঠানো হয়েছে নির্দেশ।

আবগারি দফতর মদের খুচরো বিক্রেতাদের কাছে পাঠানো নির্দেশে বলেছে, ‘কথা বলা কলম’ একটি বৈদ্যুতিন যন্ত্র। ওই কলমটি বোতলের গায়ের হলোগ্রামে ঠেকালে মদ খাঁটি কি না বলে দেবে। এটি কিনতে হবে রাজ্য সরকারের অধীনস্থ সংস্থা ‘সরস্বতী প্রেস’ থেকে। এ জন্য প্রতিটি কলমের জন্য ১৮ শতাংশ জিএসটি-সহ তিন হাজার টাকা অগ্রিম অনলাইনে পাঠিয়ে দিতে হবে।

Advertisement

এই যন্ত্র ব্যবহারও খুবই সহজ।

‘সরস্বতী প্রেস’ রাজ্য সরকারের মুদ্রণ সংক্রান্ত কাজ করে। তারাই কি এই কলম তৈরি করেছে? আবগারি দফতরের ওই কর্তা জানিয়েছেন, কলমটি অন্য একটি সংস্থার থেকে কেনার পরে সরস্বতী প্রেসে আসছে। সেখানে কলমের গায়ে আবগারি দফতরের নাম মুদ্রিত হওয়ার পরে তা বিক্রি করা হবে।

খুচরো বিক্রেতাদের পাঠানো নির্দেশে এই কলমের বৈশিষ্ট্য এবং ব্যবহার সম্পর্কেও জানিয়েছে আবগারি দফতর। তাতে বলা হয়েছে, এই কলমটি ইংরেজিতে জানাবে মদ খাঁটি কি না। ভাষা বদল করা যাবে না। কলমটি ইউএসবি কেবলের মাধ্যমে চার্জ দিতে হবে। এ জন্য কলমের সঙ্গে একটি টাইপ-সি চার্জিং কেবলও দেওয়া হবে। কলমের গায়ে অন, অফ, শব্দ বাড়ানো-কমানোর বোতাম রয়েছে। কলমের মধ্যেই একটি স্পিকার এবং এলইডি আলো আছে। ক্রেতাদের সুবিধার জন্য আলাদা স্পিকার লাগানোর ব্যবস্থাও রয়েছে। কলমটি ব্যবহার না করা হলে ১০ মিনিট পর তা আপনা থেকেই বন্ধ হয়ে যাবে। পরে সেটি ফের চালু করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন