ঘরে বাইরে.....

মেনু হোক বিলিতি

রেসিপি দিচ্ছেন মার্কো পোলো গ্রুপ অফ রেস্টুরেন্টস-এর চিফ শেফ অমিতাভ চক্রবর্তীমালিগাতাঁওনে স্যুপ

Advertisement
শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৫ ০১:১২
Share:

মালিগাতাঁওনে স্যুপ

Advertisement

উপকরণ

২০০ গ্রাম বোনলেস মটন (কিউব করে কাটা), মাংস সেদ্ধ জল (৯০০ মিলি), একটা নারকেল কোরা, এক মুঠো কারি পাতা, তেল (১৫ মিলি), কুচোনো টম্যাটো (২০০ গ্রাম), রসুন-পেঁয়াজ কুচি (১৫ গ্রাম), আদাকুচি (৫ গ্রাম), দারচিনি (১টা), ধনেপাতা, ভাজা মৌরির গুঁড়ো (১০ গ্রাম করে), হলুদ গুঁড়ো, মেথি গুঁড়ো (এক চিমটে), সেদ্ধ ভাত (৫৫ গ্রাম), বেসন (১০ গ্রাম), নুন (স্বাদমতো)

Advertisement

প্রণালী

মাংস নুন দিয়ে সিদ্ধ করে নিন। এর পর মাংস-সিদ্ধ জল (স্টক) থেকে মাংটাকে আলাদা করে নিন। সব সব্জি, নারকেলকোরা তেলে সামান্য ভেজে, ওই মিশ্রণে বেসন ছড়িয়ে দিন। তাতে দিন টম্যাটো কুচো। সামান্য নুন দিয়ে পুরো মিশ্রণটাকে নেড়ে নিন। এ বার সব মশলা দিয়ে নাড়ুন। ওতে ঢেলে দিন স্টক। স্যুপটা গাঢ় হলে ছেঁকে নিয়ে দিন সিদ্ধ মাংস, ভাত। আর কয়েক মিনিট রান্না হলেই তৈরি মালিগাতঁাওনে স্যুপ। গোল করে কাটা লেবু সাজিয়ে পরিবেশন করুন।

ফিস আর চিপস

উপকরণ

ভেটকি মাছের ফিলে, লেবুর রস, ময়দা-ডিম-নুন-মরিচগুঁড়ো-সর্ষেগুঁড়োর মিশ্রণ, পাঁউরুটির গুঁড়ো, তেল, বড় করে কাটা আলুভাজা (ফ্রেঞ্চ ফ্রাই), সস

প্রণালী

মাছের ফিলেগুলো নুন, লেবু মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। এ বার তৈরি করা মিশ্রণ ও পাঁউরুটির গুঁড়ো দিয়ে ফিলেগুলোকে ভাল করে ডুবিয়ে নিন। তেলে ওই ফিলেগুলোকে ভাল করে ভাজুন, যতক্ষণ না হাল্কা সোনালি রং হচ্ছে। ভেজে রাখা ফ্রেঞ্চফ্রাই আর সসের সঙ্গে পরিবেশন করুন ফিলেগুলো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন