ভর্তির দিন থেকেই সহমর্মিতায় জোর, মত বিশেষজ্ঞদের

মফস্‌সল থেকে এসে শহুরে পরিবেশে মানিয়ে নেওয়া, ক্লাসের ইংরেজির শিক্ষকের পড়ানো বুঝতে না পারার ঘটনা নতুন কিছু নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৯ ০৩:২৭
Share:

প্রতীকী ছবি।

সিঙ্গুর থেকে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে পড়তে এসেছিলেন হৃষীক কোলে। কিন্তু কলেজের পরিবেশের সঙ্গে মানাতে পারেননি। ক্লাসে ইংরেজিতে পড়ানো নিয়ে তাঁর সমস্যা হচ্ছিল। সুইসাইড নোটে এমনই লিখে গিয়েছেন তিনি। যদিও তাঁর স্কুলের প্রধান শিক্ষক মানতে রাজি নন যে তাঁর ছাত্রের ইংরেজি নিয়ে সমস্যা হয়েছিল।

Advertisement

মফস্‌সল থেকে এসে শহুরে পরিবেশে মানিয়ে নেওয়া, ক্লাসের ইংরেজির শিক্ষকের পড়ানো বুঝতে না পারার ঘটনা নতুন কিছু নয়। খড়্গপুর আইআইটি-র কম্পিউটার সায়েন্সের শিক্ষক এবং বর্তমানে এনআইটি দুর্গাপুরের অধিকর্তা অনুপম বসু নিজের শিক্ষকতার অভিজ্ঞতা জানালেন। খড়্গপুর আইআইটিতে তাঁর ক্লাসে একটি ছাত্রীকে দেখে তিনি বুঝতে পেরেছিলেন ক্লাসে পড়া বুঝতে তাঁর সমস্যা হচ্ছে। ছাত্রীটিকে আলাদা করে জিজ্ঞেস করে তিনি জানতে পারেন, মেয়েটির ইংরেজি ভাষা বুঝতে অসুবিধা হচ্ছে। ছাত্রীটি তাঁকে অনুরোধ করেন, হিন্দিতে পড়ালে তাঁর সুবিধা হয়। অনুপমবাবু এদিন বলেন, ‘‘ক্লাসে ইংরেজিতেই পড়াতাম। ক্লাসের বাইরে ওকে আলাদা করে বুঝিয়ে দিতাম। সহমর্মিতার বড় প্রয়োজন।’’ বাংলা মাধ্যমের পড়ুয়াদের কলেজে গিয়ে ইংরেজি বোঝার প্রসঙ্গে তিনি বলেন, ‘‘ইংরেজি অনুবাদ, ইংরেজি প্রবন্ধ লেখা— স্কুলের সিলেবাসে এগুলো বেশি করে থাকা দরকার। এই বিষয়গুলোয় সড়গড় হলে উচ্চশিক্ষায় এসে ইংরেজি না-বোঝার অসুবিধায় পড়ুয়াদের পড়তে হয় না।’’

কলেজের অধ্যক্ষ ডমিনিক স্যাভিও অবশ্য এ দিন জানিয়েছেন, তাঁদের কলেজে পড়ুয়াদের জন্য কাউন্সেলিং সেল রয়েছে। নতুন ছাত্রদের ‘ওরিয়েন্টেশন প্রোগ্রাম’ও হয়। হৃষীক মাত্র চার দিন ক্লাস করেছিলেন। তার পরেই এমন ঘটনা ঘটেছে। তিনি বলেন, ‘‘কাউন্সেলিংয়ের ক্ষেত্রে আমরা আরও বেশি জোর দেব।’’ এ দিন কলেজে হৃষীকের স্মৃতিতে নীরবতা পালন করা হয় বলে তিনি জানান।

Advertisement

মনোরোগ চিকিৎসক জোতির্ময় সমাজদার মনে করেন, ভর্তির দিন থেকেই সহমর্মিতার খুব প্রয়োজন। তিনি বলেন, ‘‘দেখা গিয়েছে মানুষের ৬ বছর থেকে ২৩ বছরের মধ্যে ৭৫ শতাংশ মানসিক অসুবিধার প্রকাশ পায়। তাই এই সময়টায় অনেক বেশি সহমর্মিতা তাঁর প্রতি দেখানো প্রয়োজন।’’ পড়ুয়াদের নতুন পরিবেশে মানিয়ে নেওয়ার বিষয়ে জানালেন, একেবারে ভর্তির সময়ই পড়ুয়াদের সঙ্গে কথা বলা দরকার। ভর্তির সময়ই জানানো প্রযোজন যে কোনও সমস্যা হলে কলেজ তার সঙ্গে রয়েছে। এছাড়াও সহপাঠী, শিক্ষক সহ সকলকেই জানিয়ে দেওয়া প্রয়োজন, অন্য পড়ুয়ার সমস্যার কথা জানলে কর্তৃপক্ষকে যেন জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন