Farmers

‘কৃষক ঐক্য দিবসে’ প্রতিবাদ এ রাজ্যেও

রাজ্য জুড়ে এ দিনের কর্মসূচি থেকে দাবি তোলা হয়েছে, পঞ্চায়েত ভোটের আগেই রাজ্য বিধানসভায় এমএসপি-র খসড়া বিল পেশ করতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ০৪:১৯
Share:

‘কৃষক ঐক্য দিবসে’ রাজ্যের নানা জেলায় প্রতিবাদ কৃষকদের। নিজস্ব চিত্র।

ফসলের ন্যায্য দাম ও অন্যান্য দাবিতে সংযুক্ত কিসান মোর্চার ডাকে পালিত হল ‘কৃষক ঐক্য দিবস’। দু’বছর আগে প্রজাতন্ত্র দিবসে দিল্লির পথে আন্দোলনে নেমেছিলেন কৃষকেরা। সেই আন্দোলনের দ্বিতীয় বর্ষপূর্তির দিনেই এমন কর্মসূচির ডাক দেওয়া হয়েছিল। জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা রেখে ট্রাক্টর, মোটর সাইকেল নিয়ে বৃহস্পতিবার রাস্তায় তাঁদের দাবি জানিয়েছেন কৃষকেরা। কৃষক সংগ্রাম সমন্বয় কমিটির আহ্বায়ক অমল হালদার ও রাজ্য সম্পাদক কার্তিক পাল জানিয়ছেন, বাংলায় কৃষকদের দাবি কেন্দ্র ও রাজ্য দুই সরকারের কাছেই। ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নিশ্চিত করার জন্য আইনের খসড়া রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছিল কৃষক সংগঠনগুলির তরফে। কিন্তু রাজ্য তার পরে কোনও পদক্ষেপ করেনি বলে অভিযোগ কৃষক নেতাদের।

Advertisement

নিজস্ব চিত্র।

রাজ্য জুড়ে এ দিনের কর্মসূচি থেকে দাবি তোলা হয়েছে, পঞ্চায়েত ভোটের আগেই রাজ্য বিধানসভায় এমএসপি-র খসড়া বিল পেশ করতে হবে। জলপাইগুড়ি, পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, হুগলি, নদিয়া-সহ নানা জেলায় এ দিন পথে নেমেছিল কৃষক সংগঠনগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন