Firhad Hakim

শৌচ প্রকল্প শেষ করতেই হবে এ মাসে

রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর ওডিএফ নিয়ে চার বার সময়সীমা বেঁধে দিলেও লক্ষ্যপূরণ হয়নি ৩৬টি পুরসভায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২০ ০২:৪৮
Share:

পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।—ফাইল চিত্র।

উন্মুক্ত শৌচ মুক্তির (ওডিএফ) প্রকল্প নিয়ে জেলাশাসকদের সুরই শোনা গেল পুর-কর্তৃপক্ষের গলায়। তবে যুক্তি যা-ই থাক, বাকি সব কাজ ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে হবে বলে বৃহস্পতিবার সংশ্লিষ্ট সব পুরসভাকে নির্দেশ দিয়েছেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

Advertisement

রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর ওডিএফ নিয়ে চার বার সময়সীমা বেঁধে দিলেও লক্ষ্যপূরণ হয়নি ৩৬টি পুরসভায়। এই নিয়ে হুঁশিয়ারি দিয়ে চিঠিও পাঠিয়েছিলেন পুরমন্ত্রী। কাজ হয়নি। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার ওই ৩৬টি পুরসভার সঙ্গে বৈঠক করেন ফিরহাদ। জিয়ো ট্যাগিং সংক্রান্ত কাজের জন্য দুর্গাপুর পুর-কর্তৃপক্ষ বৈঠকে ছিলেন। পুর-কর্তৃপক্ষ জানান, যত শৌচালয় নির্মাণ বাকি বলে দেখানো হচ্ছে, ততটা বাকি নেই। কারণ, অন্যান্য প্রকল্পে (বাংলা আবাস যোজনা, বাংলা বাড়ি, কমিউনিটি শৌচালয়) অনেক শৌচালয় তৈরি হয়েছে। সেই সব এলাকায় নতুন করে শৌচালয় নির্মাণের প্রয়োজন নেই। পুর-কর্তৃপক্ষের বক্তব্য কয়েক দিনের মধ্যে লিখিত ভাবে জমা দিতে হবে। সেই রিপোর্ট কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকে পাঠিয়ে দেবে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর। বরাদ্দ অর্থ দ্রুত ছেড়ে দেওয়ার জন্য জেলাশাসকদের কাছে কয়েক দিনের মধ্যে নির্দেশ যাবে বলে পুর দফতর সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন