Winter

কনকনে ঠান্ডা থাকবে রাজ্য জুড়ে, কুয়াশার দাপটও

এ দিন সকাল থেকেই কলকাতা-সহ বিভিন্ন জেলায় কুয়াশার দাপট ছিল। বাংলাদেশের উপর ঘূর্ণাবর্তের কারণেই কুয়াশার দাপট বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৮ ১১:৪৯
Share:

কলকাতার তাপমাত্রা সামান্য বাড়লেও জেলাগুলিতে অব্যাহত ঠান্ডার দাপট। ফাইল চিত্র।

আপাতত কিছু দিন শীতের পথ চলায় খুব একটা পরিবর্তন হবে না। আগামী কয়েক দিন কলকাতার তাপমাত্রা মোটামুটি ১১ ডিগ্রি থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। সোমবার ভোরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। রবিবার কলকাতায় রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৩ ডিগ্রি, স্বাভাবিকের থেকে দু’ডিগ্রি কম।

Advertisement

এ দিন সকাল থেকেই কলকাতা-সহ বিভিন্ন জেলায় কুয়াশার দাপট ছিল। বাংলাদেশের উপর ঘূর্ণাবর্তের কারণেই কুয়াশার দাপট বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। ঘন কুয়াশার জেরে দৃশ্যমানতা কম থাকায় ব্যাহত হয় ট্রেন চলাচল। দেরিতে চলছে একাধিক দূরপাল্লার ট্রেন।

কলকাতার তাপমাত্রা সামান্য বাড়লেও জেলাগুলিতে অব্যাহত ঠান্ডার দাপট। এ দিনও একাধিক জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে। দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া কালিম্পঙে ৬, পুরুলিয়া ৮, আসানসোল-দুর্গাপুরে ৯ এবং মুর্শিদাবাদ ও হুগলিতে পারদ নেমেছে ১০ ডিগ্রি সেলসিয়াসে।

Advertisement

আরও পড়ুন: পৌষের শেষেও শীতের তুঘলকি

হাওয়া অফিস সূত্রে খবর, রাজ্যে কিছু দিন ধরেই উত্তুরে হাওয়ার দাপট চলছিল। তাতে তাপমাত্রা অনেকটাই নেমে যায়। কয়েক দিন আগে বাংলাদেশের কাছে একটি ঘূর্ণাবর্ত হাজির হয়েছে। তার প্রভাবেই উত্তুরে হাওয়া বাধা পাচ্ছে এবং সাগর থেকে জোলো হাওয়া গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পরিমণ্ডলে ঢুকছে। তাপমাত্রা স্বাভাবিকের কম থাকায় সেই জলীয় বাষ্পই ঘনীভূত হয়ে কুয়াশা এবং বায়ুমণ্ডলের নীচের স্তরে হাল্কা মেঘ তৈরি করছে। ফলে দিনের বেলায় রোদের দেখা মিলছে না। তাই তাপমাত্রা বাড়ছে না, উল্টে দিনভর স্যাঁতসেতে শীত মালুম হচ্ছে।

আরও পড়ুন: ‘কষ্ট কম হল, ভগবান বোধ হয় খুশি হলেন না!’

কথায় বলে, মাঘে নাকি বাঘা শীত মেলে। কিন্তু, আবহাওয়ার খামখেয়ালে মাঘের পারদ কী বলে, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন