চিহ্নিত ভুয়ো রেশন কার্ড

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:১১
Share:

প্রতীকী ছবি।

কারও মৃত্যু হয়েছে ছ’মাস আগে। কারও প্রায় এক বছর আগে। তবুও সেই সব ব্যক্তিদের নামে থাকা রেশন কার্ড দেখিয়ে খাদ্য সামগ্রী তোলা হচ্ছিল। খাদ্য দফতরের তরফে বিশেষ অভিযান চালিয়ে শুধু তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকেই ছ’শোর উপরে এমন রেশন কার্ড চিহ্নিত করা হল। ওই কার্ডগুলি দ্রুত বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

প্রশাসনিক এবং খাদ্য দফতর সূত্রের খবর, সরকারি খাদ্য সাথী প্রকল্পে রেশনের মাধ্যমে খাদ্য সামগ্রী এবং কেরোসিন দিতে ডিজিটাল রেশন কার্ডের ব্যবস্থা করা হয়েছিল কয়েক বছর আগে। কেন্দ্রীয় সরকারের খাদ্য সুরক্ষা যোজনা ও রাজ্য খাদ্য সুরক্ষা যোজনায় ওই কার্ডের ভিত্তিতে খাদ্য সামগ্রী বরাদ্দ করে খাদ্য দফতর। কার্ড দিয়ে কেউ রেশন দোকান থেকে সরকার নির্ধারিত স্বল্প মূল্যে চাল, গম, আটা ও চিনি-সহ বিভিন্ন খাদ্যসামগ্রী পান।

কোনও ব্যক্তির মৃত্যু হলে তাঁর নামে থাকা রেশন কার্ড খাদ্য দফতরের কাছে ফিরিয়ে দেওয়ার নির্দেশ রয়েছে। এক্ষেত্রে, সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত সদস্য এবং রেশন ডিলারদের সাহায্য করার কথা। অভিযোগ, কিছু ক্ষেত্রে মৃতের পরিবার রেশন কার্ড ফেরত না দিয়ে খাদ্য সামগ্রী সংগ্রহ করছেন। আবার কিছুক্ষেত্রে মৃতের পরিবার রেশন কার্ড স্থানীয় ডিলারদের ফেরত দেওয়ার পরেও তা বাতিলের ব্যবস্থা না করেই খাদ্য সামগ্রী তোলেন। এই ধরনের অভিযোগ সামনে আসার পরে অভিযান চালায় খাদ্য দফতর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন