জোটে না ফরওয়ার্ড ব্লকের নরেনের

কংগ্রেসের সঙ্গে কোনও অবস্থাতেই ফরওয়ার্ড ব্লক নির্বাচনী জোটে যাবে না ফরওয়ার্ড ব্লক। দলের অষ্টদশ রাজ্য সম্মেলনে পুনরায় রাজ্য সম্পাদকের দায়িত্ব পেয়ে এই ঘোষণা করলেন নরেন চট্টোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৮ ০১:৪৩
Share:

পুরুলিয়া শহরে ফরওয়ার্ড ব্লকের সাংবাদিক সম্মেলন। নিজস্ব িচত্র

কংগ্রেসের সঙ্গে কোনও অবস্থাতেই ফরওয়ার্ড ব্লক নির্বাচনী জোটে যাবে না ফরওয়ার্ড ব্লক। দলের অষ্টদশ রাজ্য সম্মেলনে পুনরায় রাজ্য সম্পাদকের দায়িত্ব পেয়ে এই ঘোষণা করলেন নরেন চট্টোপাধ্যায়।

Advertisement

পুরুলিয়ায় তিন দিনের রাজ্য সম্মেলনের শেষ দিন রবিবার এক সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘আমাদের সম্মেলনে অন্যতম প্রধান আলোচ্য বিষয় ছিল, আসন্ন লোকসভা নির্বাচনে বা অন্য কোনও নির্বাচনে কংগ্রেসের সঙ্গে বামপন্থীদের জোটের প্রশ্নে ফরওয়ার্ড ব্লক কী ভূমিকা নেবে, তা নিয়ে। সম্মেলনে যোগ দেওয়া প্রতিনিধিদের সবাই একমত হতে পেরেছি, কোনও অবস্থাতেই ফরওয়ার্ড ব্লক কংগ্রেসের সঙ্গে কোনও নির্বাচনী জোটে যাবে না।’’

নরেনবাবু জানান, তাঁদের প্রত্যাশা বামপন্থী দলগুলির নেতৃত্বে থাকা সিপিএম বৃহত্তর বাম ঐক্য গড়ে তোলার দায়িত্ব পালন করবে। যে কোনও নির্বাচন বা রাজনৈতিক সংগ্রামে বামপন্থী ঐক্য গড়ে তোলার প্রশ্নে তাঁরা অনেক বেশি যত্নবান হবেন। তবে, সিপিএম যদি কংগ্রেসের সঙ্গে জোটে যায়, তাহলে ফরওয়ার্ড ব্লক যে একলা চলবে সে কথাও এ দিন স্পষ্ট করে দেন তিনি।

Advertisement

নরেনবাবু বলেন, ‘‘কোনও কারনে যদি সিপিএম সেই দায়িত্ব পালন করতে না পারে বা পালন করার ক্ষেত্রে তাঁদের অসুবিধার সৃষ্টি হয়, সে ক্ষেত্রে ফরওয়ার্ড ব্লকই বাম ঐক্য গড়ে তোলার দায়িত্ব গ্রহণ করবে তাদের সাধ্যমতো ক্ষমতা নিয়ে। এটাও এই সম্মেলনের গৃহীত সিদ্ধান্ত।’’

একই সঙ্গে ফব রাজ্য নেতৃত্ব জানিয়ে দেন, তৃণমূলের ডাকা ১৯ জানুয়ারির ব্রিগেড সমাবেশে তাঁরা যোগ দেবেন না। বরং আগামী ৩ ফেব্রুয়ারি বামফ্রন্টের ব্রিগেড সমাবেশে তাঁরা যোগ দেবেন। নরেনবাবু বলেন, ‘‘বামফ্রন্টের সমাবেশে কোনও দক্ষিণপন্থী দলকে ডাকার ব্যাপারে আমরা সমর্থন করছি না।’’

লোকসভা নির্বাচনের আগে ফব কর্মীদের জোটবদ্ধ করতে এ দিন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে, আগামী ১৪ জানুয়ারি রাজ্যের চারটি প্রান্ত থেকে সম্প্রীতি যাত্রা শুরু হবে ফরওয়ার্ড ব্লকের নেতৃত্বে। কোচবিহার, বীরভূম, আসানসোল ও দক্ষিণ ২৪ পরগনা থেকে এই সম্প্রীতি যাত্রা শুরু হয়ে ২১ জানুয়ারি কলকাতার এলগিন রোডে নেতাজি ভবনের কাছে মিলিত হবে।

দল সূত্রে জানা গিয়েছে, রাজ্য সম্পাদক পদে নরেন চট্টোপাধ্যায় ও রাজ্য সভাপতি পদে বরুণ মুখোপাধ্যায় পুনর্নিবাচিত হয়েছেন। রাজ্য কমিটির সহ-সভাপতি পদে আনা হয়েছে পুরুলিয়ার নেতা নিশিকান্ত মেহেতাকে। ১৫ জনের রাজ্য সম্পাদকমণ্ডলীতে নতুন মুখ এসেছেন ছ’জন। তাঁরা হলেন পুরুলিয়ার অসীম সিংহ, উত্তর দিনাজপুরের আলি ইমরান রামোজ (ভিক্টর), উত্তর ২৪ পরগনার সঞ্জীব চট্টোপাধ্যায়, মুর্শিদাবাদের বিভাস চক্রবর্তী, বাঁকুড়ার তারাপদ চক্রবর্তী ও বীরভূমের দীপক চট্টোপাধ্যায়। উল্লেখযোগ্যদের মধ্যে বাদ গিয়েছেন নরেন দে, জয়ন্ত রায়। ৭১ জনকে নিয়ে নতুন রাজ্য কমিটি গঠিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন