BJP: মতুয়া-ক্ষোভে পাঁচ বিজেপি বিধায়ক গ্রুপ ছাড়ার পর, এ বার গ্রুপ ছাড়লেন বাঁকুড়ার চার বিধায়কও

সোমবারই বিজেপি-র সর্বভারতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) বিএল সন্তোষ এসেছেন। নতুন জেলা কমিটি এবং নতুন জেলা সভাপতিদের সঙ্গে বৈঠক করার কথা তাঁর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২১ ১১:২০
Share:

গ্রুপ ছাড়লেন বাঁকুড়ার বিধায়ক নীলাদ্রিশেখর দানা, ওন্দার বিজেপি বিধায়ক অমরনাথ শাখা, সোনামুখীর বিধায়ক দিবাকর ঘরামি এবং ইন্দাসের বিধায়ক নির্মল ধাড়া। ফাইল চিত্র

মতুয়া-ক্ষোভে উত্তর ২৪ পরগনার পাঁচ বিজেপি বিধায়ক হোয়াটসঅ্যাপ গ্রুপ ছাড়ার পর এ বার অন্য একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বেরিয়ে গেলেন বাঁকুড়ার চার বিধায়কও। এঁরা হলেন বাঁকুড়ার বিধায়ক নীলাদ্রিশেখর দানা, ওন্দার বিধায়ক অমরনাথ শাখা, সোনামুখীর বিধায়ক দিবাকর ঘরামি এবং ইন্দাসের বিধায়ক নির্মল ধাড়া।

Advertisement

সম্প্রতি বিজেপি-র নতুন রাজ্য কমিটি ঘোষণা করা হয়েছে। তা নিয়ে বিভিন্ন জেলায় বিজেপি কর্মীদের মধ্যে ক্ষোভ রয়েছে। এই কমিটিতে ঠাঁই হয়নি উত্তর ২৪ পরগনার কোনও মতুয়া প্রতিনিধির। এই অভিযোগে বিজেপি বিধায়কদের হোয়াটসঅ্যাপ গ্রুপ ছেড়ে সম্প্রতি বেরিয়ে যান ওই জেলার পাঁচ বিজেপি বিধায়ক। এঁরা হলেন গাইঘাটায় বিধায়ক সুব্রত ঠাকুর, বনগাঁ উত্তরের বিধায়ক অশোক কীর্তনিয়া, হরিণঘাটার বিধায়ক অসীম সরকার, কল্যাণীর বিধায়ক অম্বিকা রায় এবং রানাঘাট দক্ষিণের বিধায়ক মুকুটমণি অধিকারী। ঘটনাচক্রে, তাঁরা সবাই মতুয়া সম্প্রদায়ভুক্ত।

এর পরই প্রকাশ্যে এল বাঁকুড়ার বিজেপি বিধায়কদের গ্রুপ-ত্যাগের ঘটনা। সোমবারই রাজ্যে বিজেপি-র সর্বভারতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) বিএল সন্তোষ এসেছেন। নতুন জেলা কমিটি এবং নতুন জেলা সভাপতিদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর। তার ঠিক আগে এমন ঘটনা যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’।

Advertisement

শান্তনুদের গ্রুপ ছাড়ার ঘটনার ‘নির্দিষ্ট কারণ’ জানা গেলেও বাঁকুড়ার বিধায়কদের গ্রুপ ছাড়ার ঘটনা নিয়ে অনেকগুলি তত্ত্ব উঠে আসছে। দলের একাংশের বক্তব্য, বাঁকুড়ার এই পাঁচ বিধায়ক শান্তনুদের মতো বিজেপি-র বিধায়কদের গ্রুপ নাকি ছাড়েননি। তাঁরা ছেড়েছেন ‘সোশ্যাল মিডিয়া গ্রুপ’। যেখানে বিভিন্ন সংবাদমাধ্যমে বিজেপি সম্পর্কে প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে দলীয় বিধায়ক কর্মীদের অবহিত করা হয় বলে। আবার জেলা বিজেপি-রই অন্য এক সূত্রের বক্তব্য, বাঁকুড়ার সাংগঠনিক জেলা সভাপতি হিসাবে যাঁকে আনা হয়েছে, তাঁকে নিয়ে দলের অনেকের ‘আপত্তি’ রয়েছে। সেই কারণেই ওই চার বিধায়ক হোয়াটসঅ্যাপ গ্রুপ ছেড়ে দিয়েছেন। তবে এই খবরের আনুষ্ঠানিক বা দলীয় স্তরে কোনও সমর্থন মেলেনি।

ইন্দাসের বিধায়ক নির্মল ধাড়া অবশ্য বললেন, ‘‘ফোনের সমস্যার জন্য ওই গ্রুপ থেকে বেরিয়ে গিয়েছি। অন্য কোনও কারণে নয়।’’ সোমবার বিএল সন্তোষের বৈঠকে তিনি উপস্থিত থাকতে পারবেন কি না, তা জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘‘ঠাকুমা প্রয়াত হয়েছেন। তাই যেতে পারব না।’’ কিন্তু সমস্যা না হলে অন্য তিন বিধায়ক কেন একই সময়ে ওই গ্রুপ ছাড়লেন? নির্মলের বক্তব্য, ‘‘তা আমি বলতে পারব না। ওঁদেরই জিজ্ঞাসা করুন।’’

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন