Ration Shops

LPG cylinders: রেশন দোকানে হবে ‘কমন সার্ভিস সেন্টার’, মিলবে পাঁচ কিলোগ্রামের এলপিজি সিলিন্ডারও

কেন্দ্রীয় সরকারের খাদ্য ও বন্টন মন্ত্রণালয়ের তরফে রেশন দোকানে পাঁচ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

অমিত রায়

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ১১:৫৩
Share:

কেন্দ্রীয় সরকারের খাদ্য ও বন্টন মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, রেশন দোকানে পাঁচ কেজি রান্নার গ্যাসের এলপিজি সিলিন্ডার দেওয়া হবে।

এ বার থেকে রেশন দোকানে পাওয়া যাবে এলপিজি-র সিলিন্ডার। সম্প্রতি কেন্দ্রীয় খাদ্য ও বন্টন মন্ত্রণালয়ের তরফে এমনই জানানো হয়েছে। দেশের রেশন ডিলারদের কাছেও সেই মর্মে বার্তা চলে গিয়েছে।
কেন্দ্রীয় সরকারের খাদ্য ও বন্টন মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, রেশন দোকানে পাঁচ কেজি রান্নার গ্যাসের এলপিজি সিলিন্ডার দেওয়া হবে। এর ফলে রান্নার গ্যাসের অপ্রতুলতার অভিযোগ অনেকটাই কমে যাবে বলে মনে করা হচ্ছে। এ ছাড়াও রেশন দোকানগুলি ‘কমন সার্ভিস সেন্টার’ হিসেবে অবিলম্বে চালু করতে বলা হয়েছে। ফলে এ বার থেকে রান্নার গ্যাস যেমন রেশন দোকান থেকে পাওয়া যাবে, তেমনই বহুবিধ নিত্যপ্রয়োজনীয় কাজও করা যাবে রেশন দোকান থেকেই। যেমন, রেশন দোকান থেকেই মোবাইল ও ইলেকট্রিক বিল দেওয়ার সুযোগ থাকবে। তেমনই ট্রেন ও বিমানের টিকিটও কাটা যাবে। পাশাপাশি, রেশন দোকানেও ভোটার ও আধার কার্ডও তৈরি করা যাবে।
২০১৯ সালে দেশের রেশন ডিলাররা একযোগে খাদ্য ও বন্টন মন্ত্রকের কাছে রেশন দোকান থেকে এলপিজি গ্যাস দেওয়া থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় পরিষেবা চালু করার প্রস্তাব দিয়েছিলেন। তা নিয়ে সেই সময় থেকেই আলোচনা শুরু হয়েছিল মন্ত্রকে। কিন্তু ২০২০ সালে করোনাভাইরাস সংক্রমণের অতিমারি শুরু হওয়ায় বিষয়টি ধামাচাপা পড়ে যায়। কিন্তু গোটা দেশজুড়ে কোভিডের টিকাকরণ প্রক্রিয়া গতি পেতেই আবার এ বিষয়ে দাবি তুলে সরব হন রেশন ডিলাররা।

Advertisement

খাদ্য ও বন্টন মন্ত্রণালয়ের তরফে ইমেল পাঠিয়ে ওই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

ঘটনাচক্রে, এ বছর দেশের স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি। সেই কারণেই দেশজুড়ে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচি শুরু করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। সেই কর্মসূচিতেই রেশন দোকানে পাঁচ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডার দেওয়া থেকে শুরু করে ‘কমন সার্ভিস সেন্টার’ গড়ার সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় খাদ্য ও বন্টন মন্ত্রণালয়।
তাঁদের দাবি কেন্দ্রীয় সরকার মেনে নেওয়ায় খুশি রেশন ডিলাররা। খাদ্য ও বন্টন মন্ত্রণালয়ের তরফে ইমেল পাঠিয়ে ওই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। অতি দ্রুততার সঙ্গে এই নির্দেশ কার্যকর করতেও বলা হয়েছে। এ প্রসঙ্গে ‘অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অব ডিলার্স ফেডারেশন’-এর জাতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‘আমরা গত কয়েক বছর ধরে রেশন দোকানে এ সব পরিষেবা শুরুর দাবি করে আসছিলাম। দেশজুড়ে রেশন ডিলারদের দাবি মেনে কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নেওয়ায় আমরা খুশি। আমরাও অতি দ্রুততার সঙ্গে এই পরিষেবা চালু করার বিষয়ে উদ্যোগী হব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন