নজরে নবান্ন, নতুন বিল হাওড়ার জন্য

এই সব বিধিনিষেধ জারি করতে চেয়ে বুধবার বিধানসভায় নগরোন্নয়ন দফতরের ‘দ্য হাওড়া মিউনিসিপ্যাল কর্পোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৭’ পাশ হয়। সেই বিলে অবশ্য নির্দিষ্ট ভাবে ‘নবান্ন’-এর উল্লেখ নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৭ ১০:৫০
Share:

ফাইল চিত্র।

নবান্নকে ঘিরে এ বার বিশেষ নিরাপত্তা বলয় তৈরি হচ্ছে। রাজ্যের মূল প্রশাসনিক এই ভবনের নিরাপত্তা বাড়াতে এর পাঁচশো মিটারের মধ্যে আর কোনও বাড়ি তৈরি করতে দেবে না রাজ্য সরকার। পাঁচশো মিটার দূরে রাজ্যের অনুমতি নিয়ে বাড়ি হলেও সেই বাড়ি সাড়ে ১৫ মিটারের(জি+৪) বেশি উঁচুও করা যাবে না।

Advertisement

এই সব বিধিনিষেধ জারি করতে চেয়ে বুধবার বিধানসভায় নগরোন্নয়ন দফতরের ‘দ্য হাওড়া মিউনিসিপ্যাল কর্পোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৭’ পাশ হয়। সেই বিলে অবশ্য নির্দিষ্ট ভাবে ‘নবান্ন’-এর উল্লেখ নেই। তবে নবান্ন যেহেতু সবচেয়ে সংবেদনশীল, তাই মূলত নবান্নের নিরাপত্তা নিশ্চিত করার উদ্দেশ্য এ ক্ষেত্রে অনেকটাই স্পষ্ট।

বিলের জবাবি ভাষণে নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, ‘‘বিশেষ ভাবে চিহ্নিত এলাকার ৫০০ মিটারের মধ্যে বাড়ি করা যাবে না। ৫০০ মিটারের পরেও বাড়ি করতে গেলে স্বরাষ্ট্র দফতরের অনুমতি লাগবে।’’

Advertisement

তাঁর আরও বক্তব্য, ‘‘কলকাতার মহাকরণ, বিধানসভা ভবন, পোর্ট ট্রাস্ট এলাকার মতো নিরাপত্তা এলাকা হবে হাওড়াতেও। তবে কোন কোন এলাকা সেই তালিকায় সংযুক্ত হবে, তা স্বরাষ্ট্র দফতর ঠিক করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন