ভূগোলের শিক্ষক চাই, দরবার যাদবপুরে

শিক্ষকের অভাবে গত বছর স্নাতকোত্তর স্তরে ভূগোলের পাঠ্যক্রম চালু করার ব্যাপারে সংশয় দেখা দিয়েছিল। সেই সময় উপাচার্য সুরঞ্জন দাস জানিয়েছিলেন, ওই বিভাগে দ্রুত শিক্ষক নিয়োগ করা হবে। কিন্তু ওই বিভাগের পড়ুয়াদের অভিযোগ, সেই নিয়োগ এখনও হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৯ ০২:১৪
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়।—ফাইল চিত্র।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগে শিক্ষকের অভাব চলছে বেশ কিছু দিন ধরে। উপাচার্যের আশ্বাস সত্ত্বেও শিক্ষক নিয়োগ না-হওয়ায় বুধবার রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুর দ্বারস্থ হন ওই বিভাগের ছাত্রছাত্রীরা।

Advertisement

শিক্ষকের অভাবে গত বছর স্নাতকোত্তর স্তরে ভূগোলের পাঠ্যক্রম চালু করার ব্যাপারে সংশয় দেখা দিয়েছিল। সেই সময় উপাচার্য সুরঞ্জন দাস জানিয়েছিলেন, ওই বিভাগে দ্রুত শিক্ষক নিয়োগ করা হবে। কিন্তু ওই বিভাগের পড়ুয়াদের অভিযোগ, সেই নিয়োগ এখনও হয়নি। এ দিন তাঁরা রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুর কাছে দ্রুত শিক্ষক নিয়োগের দাবি জানান।

রেজিস্ট্রার বলেন, ‘‘ওই বিভাগে শিক্ষকপদে আমার মেয়ে অন্যতম আবেদনকারী। তাই এই বিষয়টিতে আমি থাকছি না। তবে নিশ্চয়ই দ্রুত বিষয়টির নিষ্পত্তি করা হবে।’’ ভূগোল বিভাগে রয়েছেন দু’জন পূর্ণ সময়ের শিক্ষক। অভিযোগ, তৃতীয় পূর্ণ সময়ের শিক্ষক নিয়োগের জন্য প্রার্থীদের ইন্টারভিউয়ে ডেকেও শেষ সময়ে সাক্ষাৎকার বাতিল করা হয়েছে। স্নাতক স্তরের তৃতীয় বর্ষের ছাত্র বটেশ্বর দাস জানান, দীর্ঘদিন ধরে এই বিভাগের পঠনপাঠন চলছে আংশিক সময়ের শিক্ষকদের উপরে নির্ভর করে। রেজিস্ট্রার নিয়োগ পর্ব থেকে সরে যাওয়ায় এই কাজের দায়িত্ব দেওয়া হয় এক জন যুগ্ম রেজিস্ট্রারকে। তিনিও কিছু দিনের মধ্যে অন্যত্র চলে যাচ্ছেন। এই অবস্থায় ভূগোল বিভাগ কবে নতুন শিক্ষক পাবে, সেটা অনিশ্চিত।

Advertisement

এ দিকে, ছাত্র সংসদের নির্বাচন নিয়ে ত্রিপাক্ষিক আলোচনার দাবিতে পড়ুয়ারা অবস্থান চালিয়ে যাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন