CREDAI National

ক্রেডাই ন্যাশনালের পরিচালন পরিষদের বৈঠক হল কলকাতায়, আলোচনায় আবাসন শিল্পের খুঁটিনাটি

দেশের আবাসন শিল্পের সঙ্গে জড়িত গুরুত্বপূর্ণ নির্মাণকারীদের শীর্ষ সংগঠন ক্রেডাই ন্যাশনালের রাজ্য শাখা ক্রেডাই বেঙ্গল-সহ হাওড়া এবং হুগলির জন্য ক্রেডাই হাওড়া এই বৈঠকের আয়োজন করেছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ২১:০৩
Share:

শনিবারের বৈঠকে উপস্থিত (বাঁ-দিক থেকে) ক্রেডাই ন্যাশনালের সচিব পঙ্কজ গয়াল, চেয়ারম্যান সতীশ মগর, সভাপতি হর্ষবর্ধন পটোডিয়া এবং নির্বাচিত সভাপতি বোমান ইরানি-সহ শীর্ষকর্তারা। —নিজস্ব চিত্র।

নিম্নবিত্তদের জন্য সস্তায় বাড়ি, প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষ কর থেকে আসন্ন কেন্দ্রীয় বাজেট নিয়ে প্রত্যাশা— আবাসন শিল্পের সঙ্গে জড়িত নানা খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা হল কলকাতায়। উপলক্ষ, ২০২২-’২৩ আর্থিক বর্ষে ক্রেডাই ন্যাশনালের পরিচালন পরিষদের বার্ষিক বৈঠক। শনিবার পরিষদের তৃতীয় বৈঠক বসল শহরের একটি হোটেলে।পোশাকি নাম, কনফেডারেশন অব রিয়েল এস্টেট ডেভেলপার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (ক্রেডাই)। দেশের আবাসন শিল্পের সঙ্গে জড়িত গুরুত্বপূর্ণ নির্মাণকারীদের শীর্ষ সংগঠনটির রাজ্য শাখা ক্রেডাই বেঙ্গল-সহ হাওড়া এবং হুগলির জন্য ক্রেডাই হাওড়া এই বৈঠকের আয়োজন করেছিল। বৈঠকে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হিডকো-র ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস সেন।

Advertisement

এই অনুষ্ঠানে ছিলেন ক্রেডাই ন্যাশনালের চেয়ারম্যান সতীশ মগর, সংগঠনের সভাপতি হর্ষ পটোডিয়া-সহ বেশ কয়েক জন শীর্ষকর্তাও। চলতি বছরে কলকাতায় ক্রেডাই ন্যাশনালের পরিচালন পরিষদের বৈঠকের আয়োজন করতে পেরে তিনি যে গর্বিত, নিজের ভাষণে তা জানিয়েছেন ক্রেডাই বেঙ্গলের সভাপতি সুশীল মোহতা। সেই সঙ্গে তাঁর দাবি, ‘‘আবাসন শিল্পের বাজারে সাশ্রয়ী মূল্যের জন্য রিয়েল এস্টেটের অন্যতম গন্তব্য হয়ে উঠেছে দেশের সাংস্কৃতিক রাজধানী কলকাতা।’’ অন্য দিকে, হর্ষবর্ধনের কথায়, ‘‘গৃহঋণে সুদের হার বাড়লেও এর আবাসন শিল্পে এর প্রভাব দীর্ঘমেয়াদি হবে না। মোটের উপর ২০২৩ সালে এই শিল্পক্ষেত্র ভাল পারফর্ম করবে বলে আশা করা যাচ্ছে।’’

বৈঠকে ব্যাঙ্কিং থেকে সুদের হার, ছোট এবং মাঝারি শিল্প-সহ আবাসন শিল্পের আনুষঙ্গিক নানা বিষয়ে আলোচনা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন