West Bengal News

‘টাকা তো দিয়ে দিয়েছি, ফেরত আনব কী করে’, বললেন মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, সরকারি ঘোষণা মতো অনুদানের ওই টাকা পুজো উদ্যোক্তাদের দেওয়া হয়ে গিয়েছে। সঙ্গে প্রশ্ন তোলেন, ‘‘দিয়ে দেওয়া টাকা ফেরত আনব কী করে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৮ ২২:২১
Share:

দেওয়া টাকা ফেরত আনা যাবে কী করে, প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পুজোর সরকারি অনুদানে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট। একাধিক প্রশ্ন তুলে মঙ্গলবারের মধ্যে হলফনামার মাধ্যমে জবাব চেয়েছে উচ্চ আদালত। কিন্তু হলফনামার আগেই এ নিয়ে পাল্টা প্রশ্ন তুলে দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, টাকা দিয়ে দেওয়া হয়েছে, এখন আর ফেরত আনা যাবে কী করে।

Advertisement

রাজ্যের ২৮ হাজার পুজো কমিটিকে ১০ হাজার টাকা করে অনুদান দেবেন বলে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এই অনুদানের বিরোধিতা করে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। শুনানির পর শুক্রবার সেই মামলায় অন্তর্বতীকালীন স্থগিতাদেশ দিয়েছে প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্তর বেঞ্চ। জনগণের টাকা এভাবে খরচ করা যায় কিনা, সব সম্প্রদায়ের মূল উৎসবে কি এই ভাবে টাকা দেওয়া হয়, পুরো টাকা খরচ না হলে ফেরত আনা যাবে কিনা—এরকম বেশ কিছু প্রশ্ন তোলে প্রধান বিচারপতির বেঞ্চ। মঙ্গলবারের মধ্যে হলফনামার আকারে এই সব প্রশ্নের জবাব চেয়েছে উচ্চ আদালত।

এর মধ্যেই শুক্রবার তৃণমূল ভবনে দলের কোর কমিটির বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই তিনি বলেন, ‘‘আদালতকে আমরা সম্মান করি। আদালতের নির্দেশকেও আমরা সম্মান করি।’’ এরপর তিনি জানান, সরকারি ঘোষণা মতো অনুদানের ওই টাকা পুজো উদ্যোক্তাদের দেওয়া হয়ে গিয়েছে। সঙ্গে প্রশ্ন তোলেন, ‘‘দিয়ে দেওয়া টাকা ফেরত আনব কী করে।’’

Advertisement

আরও পড়ুন: পুজোয় আয়োজকদের ১০ হাজার করে অনুদান, স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট

আরও পড়ুন: কাউন্সিলররা নিখোঁজ? জ্যোতিপ্রিয়-অর্জুন দ্বন্দ্বে রহস্য জমজমাট হালিশহরে

সেপ্টেম্বর মাসে পুজো আয়োজকদের সঙ্গে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা পুলিশ, দমকল এবং সিইএসই-র সমন্বয় বৈঠকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, রাজ্যের ২৮ হাজার পুজোর উদ্যোক্তাদের ১০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। জনগণের করের টাকা সরকার এই ভাবে খরচ করতে পারে কি না, সেই প্রশ্ন তুলে আদালতে জনস্বার্থ মামলা করেন আরএসপি-র শ্রমিক সংগঠন ইউটিইউসি-র সাধারণ সম্পাদক অশোক ঘোষ। সেই জনস্বার্থ মামলার শুনানিতে শুক্রবার প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্ত এবং বিচারপতি শম্পা সরকারের ডিভিশন বেঞ্চ এই অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন