বন্ধ কারখানার জমির হদিস পেল মন্ত্রিগোষ্ঠী

রাজ্যে বন্ধ এবং রুগ্ণ কারখানার জমি উদ্ধারে মন্ত্রিগোষ্ঠী তৈরি করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে সেই কমিটির প্রথম বৈঠকে উত্তর ২৪ পরগনার একটি বন্ধ কটন মিলে অব্যবহৃত ১৫০ একর জমির খোঁজ মিলেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৫ ০৩:১৭
Share:

রাজ্যে বন্ধ এবং রুগ্ণ কারখানার জমি উদ্ধারে মন্ত্রিগোষ্ঠী তৈরি করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে সেই কমিটির প্রথম বৈঠকে উত্তর ২৪ পরগনার একটি বন্ধ কটন মিলে অব্যবহৃত ১৫০ একর জমির খোঁজ মিলেছে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ওই জমিতে কোনও আইনি জটিলতা নেই। তবু আরও বিশদ ভাবে খোঁজখবর নিতে বলা হয়েছে শ্রম দফতরকে। ১০ সেপ্টেম্বর আবার মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে বসার কথা। বাম আমলে প্রাইসওয়াটার হাউস কুপার্সকে দিয়ে বন্ধ ও রুগ্ণ কারখানার জমি নিয়ে সমীক্ষা করিয়েছিল তৎকালীন রাজ্য সরকার। তাতে জানা যায়, প্রায় ৫০০ কারখানায় ৪৮ হাজার একরের বেশি জমি অব্যবহৃত অথবা পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। সেই রিপোর্ট সামনে রেখে ওই একই সংস্থাকে দিয়ে ফের ৩০০ কারখানার উপরে সমীক্ষা চালায় বর্তমান সরকার। নবান্নের খবর, ২৩টি কারখানায় প্রায় ২৯ হাজার একর জমি অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে বলে এ বারের সমীক্ষার রিপোর্টে জানানো হয়েছে। কিন্তু সেই সব কারখানার বেশ কয়েকটিতেই জমি নিয়ে আইনি জটিলতা রয়েছে। শ্রম দফতর মন্ত্রিগোষ্ঠীকে জানিয়েছে, রাজ্যের ৪৪১টি কারখানা বন্ধ ও রুগ্ণ। ওই কারখানাগুলিতে পাঁচশোর বেশি কর্মী ছিল। কারখানা-মালিকদের সঙ্গে আলোচনা করে ওই সব সমস্যা খতিয়ে দেখবে মন্ত্রিগোষ্ঠী।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন